আর্কাইভ থেকে বাংলাদেশ

ভাবনীপুর আসন থেকে উপনির্বাচনে লড়বেন মমতা

ভাবনীপুর আসন থেকে উপনির্বাচনে লড়বেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস নেত্রীর জন্য শুক্রবার নিজের ভবানীপুর বিধানসভা আসন থেকে পদত্যাগ করেন বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়। দুপুরে বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে পদত্যাগ পত্র জমা দেন তিনি। পদত্যাগের পরে শোভনদেব বলেন, দলনেত্রীকে আসন ছেড়ে দিতেই পদত্যাগ করলেন।

পশ্চিমবঙ্গের বাংলা সংবাদপত্র আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, শোভনদেব আগে রাসবিহারী আসন থেকে বিধায়ক হয়েছেন। ভবানীপুর মমতার পুরনো আসন। এবারের বিধানসভা নির্বাচনে মমতা নন্দীগ্রামে প্রার্থী হওয়ায় ভবানীপুর থেকে লড়েন শোভনদেব। সেখানে বিজেপি’র অভিনেতা প্রার্থী রুদ্রনীল ঘোষকে পরাজিত করেন তিনি। নন্দীগ্রামে মমতা জয় না পাওয়ায় নিয়ম অনুযায়ী মুখ্যমন্ত্রীকে কোন আসন থেকে জিততে হবে। তৃণমূল সূত্রে জানা গেছে, নিজের ভবানীপুর কেন্দ্র থেকেই উপনির্বাচনে লড়বেন মমতা।

তৃণমূলের প্রবীণ নেতা শোভনদেব। দলের প্রথম বিধায়ক তিনিই। ছিলেন দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের কংগ্রেস বিধায়ক। তৃণমূল গঠনের পর ১৯৯৮ সালে বারুইপুরের বিধায়ক পদ ছেড়ে রাসবিহারী উপ নির্বাচনে তৃণমূলের প্রার্থী হন তিনি। কংগ্রেস বিধায়ক হৈমী বসুর মৃত্যুতে ওই কেন্দ্রে উপনির্বাচন হয়। উপনির্বাচনে শোভনদেবের জয়ের মধ্য দিয়ে প্রথমবার বিধানসভায় প্রতিনিধিত্ব করে তৃণমূল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন