আর্কাইভ থেকে বাংলাদেশ

ঘরে বসে ২ মিনিটে করোনা পরীক্ষা, ১৫ মিনিটে রিপোর্ট!

লকডাউনের মধ্যে রাস্তায় বেরিয়ে প্যাথলজি ল্যাবরেটরিতে করতে যেতে হবে না। করোনা পরীক্ষার রিপোর্টের অপেক্ষায় বসে থাকতে হবে না হাপিত্যেশ করে। ভারতের পুণের সংস্থা মাই ল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড কর্তৃপক্ষের দাবি, তাদের তৈরি কিটের সাহায্যে মাত্র ২ মিনিটে ঘরে বসেই করা যাবে কোভিড পরীক্ষা। আগামী সপ্তাহেই বাজারে আসতে চলেছে ‘কোভিসেল্ফ টিএম প্যাথোক্যাচ’ নামের ওই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিট।

সংস্থার প্রধান সুজিত জৈন বৃহস্পতিবার বলেন, আগামী সপ্তাহে ভারতের ৭ লাখেরও বেশি ওষুধ দোকানে এবং অনলাইনে কোভিসেল্ফ পাওয়া যাবে। দেশের ৯০ শতাংশ পিন কোড অঞ্চলে মিলবে আমাদের কিট।

তিনি জানান, মাত্র ২ মিনিটে বাড়িতে বসে এই পরীক্ষা করা যাবে। কোভিসেল্ফের সাহায্যে র‌্যাট পরীক্ষার ফল মিলবে মাত্র ১৫ মিনিটে। কীভাবে করোনা পরীক্ষা করা যাবে তা জানানো হয়েছে একটি মোবাইল অ্যাপে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরের মাধ্যমে সেই অ্যাপ ডাউনলোড করা যাবে।

বুধবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর তরফে মাই ল্যাব কর্তৃপক্ষের তৈরি কিটকে ছাড়পত্র দেয়া হয়েছে। তবে নির্বিচারে এর ব্যবহার না করার উপদেশ দিয়েছে আইসিএমআর। বিশেষত, যাদের শরীরে উপসর্গ রয়েছে, তাদের ক্ষেত্রে অবিলম্বে আরটি-পিসিআর টেস্ট করার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় নিয়ামক সংস্থা।

সূত্র: আনন্দবাজার

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন