আর্কাইভ থেকে এশিয়া

আল-আকসায় আবারো উত্তেজনা

অবরুদ্ধ গাজায় ইসরায়েল ফিলিস্তিন লড়াইয়ের অবসান হয়েছে বৃহস্পতিবার মধ্যরাতে। তবে এগারো দিনের সংঘাতের পর বিজয় দাবি করেছে দুইপক্ষই। এর ফলে পূর্ব জেরুজালেমের আল-আকসায় আবারো উত্তেজনা দেখা দিয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা ১১ দিন তাণ্ডব চালিয়ে বৃহস্পতিবার রাতে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর রাত না পোহাতেই ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ।

প্রত্যক্ষ্যদর্শীদের উদ্বৃতি দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, শুক্রবার জুম্মার নামাজের পর আল-আকসা মসজিদের প্রাঙ্গণে ফিলিস্তিনিরা যুদ্ধবিরতি উদযাপন করতে জড়ো হন।

পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার প্রতিবেদক বলেন, গান গাইছিল এবং চিৎকার করছিল ফিলিস্তিনিরা। এ সময় পাশের একটি প্রাঙ্গণ থেকে ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনিদের উদযাপনের প্রাঙ্গণে চলে যায় এবং তাদের ওপর হামলা চালায়। তাদের ওপর স্টান গ্রেনেড, স্মোক বোমা ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনিদের ছত্রভঙ্গ করতে গুলি ছুড়তে থাকে পুলিশ। এতে অন্তত ২০ জন আহত হন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ বলেছে, গাজায় ফিলিস্তিন-ইসরায়েলের ১১ দিনের লড়াইয়ে ফিলিস্তিনি গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদের ২৫ জন ঊর্ধ্বতন কমান্ডারসহ দুই শ’র মত সক্রিয় সদস্যকে হত্যা করেছে তারা। সংঘাতে নিহতদের বেশিরভাগই গাজার বাসিন্দা। তবে এই লড়াইয়ে নিজেদের বিজয় দাবি করছে ইসরায়েল-হামাস দুই পক্ষই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহুর উদ্বৃতি দিয়ে বিবিসি আরও জানায়, ইসরায়েলের সামরিক অভিযান অভূতপূর্ব সফল। বিমান হামলা চালিয়ে হামাসের ১০০ কিলোমিটার বিস্তৃত সুড়ঙ্গ নেটওয়ার্ক বিধ্বস্ত করে দিয়েছে তারা। পাশাপাশি ইসরায়েলি শহর লক্ষ্য করে হামাসের রকেট নিক্ষেপের ক্ষমতা নষ্ট করেও দিয়েছে।

এদিকে, আইডিএফ দাবি করেছে হামাসের সামরিক শাখা যেসব বহুতল ভবন থেকে কর্মকাণ্ড চালাত এমন নয়টি ভবন, গাজায় হামাসের ১০টি সরকারি দপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১টি শাখা অফিস এবং ৫টি ব্যাংকে বোমা ফেলেছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন