আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এক মাস্ক বহুবার ব্যবহারে হতে পারে ব্ল্যাক ফাঙ্গাস

না ধুয়ে টানা দুই থেকে তিন সপ্তাহ একই মাস্ক ব্যবহার করলে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হতে পারে। এমন দাবিই করেছেন ভারতের এইমস হাসপাতালের নিউরোসায়েন্স বিভাগের অধ্যাপক, চিকিৎসক পি শরৎ চন্দ্র। মূলত অপরিচ্ছন্নতাই এই সংক্রমণের পেছনে দায়ী বলে জানান তিনি। রোববার চিকিৎসক পি শরৎ চন্দ্র বলেছেন, না ধুয়ে একই মাস্ক টানা দুই/তিন সপ্তাহ ব্যবহার করলে এই সংক্রমণ হতে পারে।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, এইমস হাসপাতালের নিউরোসায়েন্স বিভাগের অধ্যাপক, চিকিৎসক পি শরৎ চন্দ্র জানিয়েছেন, অপরিচ্ছন্নতা ছত্রাক জাতীয় সংক্রমণের পিছনে বড় কারণ। অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। এ থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ।

সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা একে সাবান দিয়ে ভালো করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। যদিও তার কথার পিছনে এখনো যথেষ্ট প্রমাণ নেই।

তবে সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এক নামকরা বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা বলেছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে। এক মাস্ক পরা তো বটেই এর পাশাপাশি হাওয়া চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের বড় কারণ হতে পারে।

তবে অপরিচ্ছন্নতার পাশাপাশি অনিয়ন্ত্রিত স্টেরয়েড ব্যবহারকেও কালো ছত্রাক সংক্রমণের জন্য অনেকাংশে দায়ী করেছেন এই ভারতীয় চিকিৎসক। তিনি বলেন, কোভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করে। চিকিৎসকদের পরামর্শ নেয় না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এ সংক্রমণের কারণ হতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন