আর্কাইভ থেকে বাংলাদেশ

পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলে ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ইয়াস

আজ সোমবার বিকালেই ভারতের পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নেবে ইয়াস। এর প্রভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হচ্ছে কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগণায়। দুপুরের মধ্যে দক্ষিণবঙ্গের আরও সাত জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া অফিস জানায়, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া ও পূর্ব মেদিনীপুর জেলায় কিছু জায়গায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। আগামীকাল মঙ্গলবার অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ইয়াস। ওই সময় ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিবেগ হতে পারে।

আলিপুর জানিয়েছে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় স্থানীয় নিম্নচাপ তৈরি হয়েছে। এর ফলেই এই বৃষ্টিপাত হচ্ছে। এর উপর বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের প্রভাব খুবই কম। তবে মঙ্গলবার থেকে রাজ্যে নিম্নচাপের প্রভাবে ঝড়বৃষ্টি শুরু হবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

বুধবার সন্ধ্যা নাগাদ পারা এবং সাগরদ্বীপের মধ্যবর্তী কোন ভূখণ্ডে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়টি। ইতোমধ্যে গভীর সমুদ্র থেকে জেলে এবং নাবিকদের তীরে ফেরার সর্তকতা জারি করা হয়েছে। উপকূলে অরেঞ্জ অ্যালার্ট ঘোষণা করা হয়েছে। জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। হাজারো মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে পুরো বিষয় নজরদারি করছেন খোদ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অর্থ-সহযোগিতার ঘোষণা দিয়েছেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন