আর্কাইভ থেকে দেশজুড়ে

বরিশালের সকল অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ঠেকাতে দেড়মাস পর বরিশালের সকল অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী লঞ্চ চালু শুরু হয়েছে।

আজ সোমবার (২৪ মে ) সকাল ৬টা থেকে স্বাস্থ্যবিধি মেনে একতলা বিশিষ্ট ছোট লঞ্চগুলো এসব রুটে চলাচল শুরু করলেও সন্ধ্যায় পর ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে বিলাসবহুল যাত্রীবাহী বড় লঞ্চগুলি। 

বরিশাল বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণ ঠেকাতে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দেড়মাস পর ( ২৪ মে ) থেকে স্বাস্থ্যবিধি  ও সামাজিক দূরত্ব মেনে পুনরায় লঞ্চ চালুর সিদ্ধান্ত দেয় সরকার। 

এরপর সোমবার সকাল থেকেই বরিশাল, লক্ষ্মীপুর, মেহেন্দীগঞ্জ, হিজলা, কালীগঞ্জ, লালমোহন, চরকলমি, বোরহানউদ্দিন, বাহেরচর রুট,পটুয়াখালী ,ভোলা ও বরগুনার বিভিন্ন রুটসহ বিভাগের সকল রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে । 

আরও জানা গেছে, সোমবার সন্ধ্যায়  বরিশাল থেকে ঢাকার উদ্দেশে এমভি পারাবত ১০, এমভি সুন্দরবন ১০, এমভি সুরভী ৯, এমভি কীর্তনখোলা ১০ ও এমভি মানামী যাত্রী নিয়ে ছেড়ে যাওয়ার কথা রয়েছে। 

সরেজমিনে দেখা গেছে , বরিশাল নদীবন্দরের পল্টন এলাকায় যাত্রী সাধারণের ভীড় ছিলো চোখে পড়ার মতো। অধিকাংশ যাত্রীদের মুখে ছিলো মাস্ক । কারো মাস্ক থুতনির নিচে। কেউ কেউ আবার লঞ্চে উঠে মাস্ক খুলে রাখছেন। কিন্তু  লঞ্চের সিটে সামাজিক দূরত্ব নিয়ে যাত্রীদের বসতে দেখা গেছে ।  তবে লঞ্চে ওঠানামায় সামাজিক দূরত্ব লক্ষ্য করা যায়নি। 

শরিফা বেগম নামে এক যাত্রী জানান , বাহেরচর যাওয়ার জন্য বরিশাল লঞ্চঘাটে এসেছি। চেস্টা করব সামাজিক দূরত্ব মেনে যাতায়াত করব। কিন্তু কিছু যাত্রীরা স্বাস্থ্য বিধি মানছে না । তাতে কিছুটা করোনা আক্রান্তের ভয় লাগছে । 

এমভি সুরভী ৯ লঞ্চের মাস্কার শুক্কুর আলী জানান রোববার বিকেলে (২৩ মে)  লঞ্চ চলাচলের সরকারী    নির্দেশনা পাওয়ার পর লঞ্চ ধুয়ে-মুছে প্রস্তুত করা হয়েছে। সোমবার সন্ধ্যায় যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে সরকারি নির্দেশনা অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত করবেন বলেও জানান তিনি। 

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাশেম জানান, স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচলে যাত্রীদের বাধ্য করব। যদি তারা স্বাস্থ্যবিধি মেনে চলতে অনিচ্ছুক হয় তাহলে প্রশাসনের সহায়তায় আমরা তাদের স্বাস্থ্যবিধি অনুসরণে কাজ করব।

লঞ্চ চলাচলের বিষয়টি নিশ্চিত করে ,বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশালের উপ-পরিচালক ও নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান,  সরকারি সিদ্ধান্তে বরিশালে সোমবার সকাল  থেকে যাত্রীবাহী নৌযান চলাচল শুরু হয়েছে।  অবশ্যই সরকারের নির্দেশনা অনুযায়ী পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলোকে যাত্রী পরিবহন করতে বলা হয়েছে। এটা নিশ্চিত করার জন্য বিআইডব্লিউটিএ সার্বক্ষণিক নজরদারি করছে। 

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন