আর্কাইভ থেকে করোনা ভাইরাস

মৃত্যুর পথে থাকা কোভিড রোগীর জন্য কালেমা পড়লেন হিন্দু ডাক্তার!

ভারতে মৃত্যুপথযাত্রী মুসলিম কোভিড রোগীকে কালেমা তাইয়্যেবা পড়ে শুনিয়েছেন একজন হিন্দু চিকিৎসক। বিষয়টি জানাজানি হওয়ার পর প্রশংসায় ভাসছেন রেখা কৃষ্ণা নামের ওই নারী চিকিৎসক।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গলফ নিউজ জানায়, গেল ১৭ মে ভারতের কেরালা রাজ্যের পালঘাট জেলার পতম্বিতে সিভানা হসপিটাল ও রিসার্চ সেন্টারে এ ঘটনা ঘটে। সম্প্রতি কোভিডে আক্রান্ত হয়ে পতম্বির হাসপাতালে ভর্তি হন এক মুসলিম নারী। সেখানে তার চিকিৎসা করছিলেন ডা. রেখা কৃষ্ণা।

রেখাসহ অন্যান্য চিকিৎসক বুঝতে পারছিলেন, ওই নারীকে সুস্থ করে তোলা প্রায় অসম্ভব। সে কথা রোগীর বাড়ির সদস্যদের জানিয়েও দেয় তারা।

শুক্রবার ভারত থেকে মোবাইল ফোনে ডা. রেখা বলেন, ৫৭ বছর বয়সি ওই রোগী কোভিডে আক্রান্ত হয়ে নিউমোনিয়ায় ভুগছিলেন। ১৭ দিনের জন্য ভেন্টিলেটরে ছিলেন তিনি। তার পরিবার এবং স্বজনদের আইসিইউতে ঢোকার অনুমতি ছিল না। মৃত্যুর সময় আমি তার কষ্ট দেখতে পাচ্ছিলাম। কিন্তু একজন ডাক্তার হিসেবে কিছুই করতে পারিনি।

ডা. রেখা আরও বলেন, ভেন্টিলেটর থেকে নামানোর পর আমি শুধু ব্যথা কমাতে তার কাছে যাই এবং মুহূর্তের মধ্যে কালেমা উচ্চারণ করেছিলাম- লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রাসুলুল্লাহ অর্থাৎ আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই, মুহাম্মদ (সা.) আল্লাহর রাসুল।

তিনি বলেন, এমনটা করব আগে থেকে ভাবিনি। মুহূর্তটা এমনই হৃদয়বিদারক ছিল তাই হঠাৎই করে ফেলি। আমি দুবাইয়ে বড় হয়েছি। তাই ইসলাম ধর্ম সম্পর্কে অল্প বিস্তর জানি। সে কারণে মৃত্যুপথযাত্রী করোনা রোগীর কানে কলমা পড়ে শুনিয়েছিলাম। এটা কোনো ধর্মীয় আচার নয়, মানবিক পদক্ষেপ। বিষয়টি প্রকাশ্যে আসার পর রেখার মানবিক প্রশংসা করেছে সবাই।

গলফ নিউজ জানায়, ৩৭ বছর বয়সি রেখা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বড় হয়েছেন। সর্বশেষ গেল মার্চে দুবাইয়ে তার দুই বাচ্চাকে নিয়ে ছুটিতে বেড়াতে গিয়েছিলেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন