আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

জুনে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও পুতিন

অবশেষে মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী ১৬ জুন সুইজারল্যান্ডে অনুষ্ঠেয় জেনেভা সম্মেলনে আলোচনায় বসবেন দুই বিশ্বনেতা। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে হোয়াইট হাউস ও ক্রেমলিসের পক্ষ থেকে।

হোয়াইট হাউজের উদ্বৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেন, সাইবার হামলা এবং রাশিয়ার নতুন পারমাণবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ নিয়ে চলমান উত্তেজনার মধ্যে প্রথম মুখোমুখি বৈঠকে বসছেন দুই প্রেসিডেন্ট। তাদের সাক্ষাতের আভাস পাওয়া যাচ্ছিল কিছুদিন ধরেই।

মার্কিন কর্তৃপক্ষ জানায়, পারমাণবিক, দ্বিপাক্ষিক সম্পর্ক এবং করোনা মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন তারা। অবশ্য এর আগে বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ, বিরোধী নেতা নাভালনিকে গ্রেপ্তার এবং যুক্তরাষ্ট্রে সাইবার হামলার বিষয়ে পুতিনের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক তিনি।

অপরদিকে, নাভালনি প্রসঙ্গে চাপ দেওয়ার বিষয়টিকে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো মনে করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এমন পরিস্থিতিতে দুই নেতার বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে সারা বিশ্ব।

উন্নত দেশগুলোর জোট জি-৭ এবং ন্যাটো জোটের মিত্রদেশগুলোর সঙ্গে পরপর বৈঠক শেষে পুতিনের মুখোমুখি হচ্ছেন বাইডেন। বৈঠক শেষে জেনেভা থেকে ব্রাসেলসে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন