আর্কাইভ থেকে এশিয়া

শ্রীলঙ্কায় চীনা প্রকল্প গভীর করছে সিংহলি-তামিল বিভক্তি

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি পার্কের বাইরে একটি চীনা প্রকল্পের সাইনবোর্ড রয়েছে। বোর্ডে সিংহলি, ইংরেজি ও চীনা ভাষায় সেন্ট্রাল পার্ক শব্দটি লেখা রয়েছে। তবে দেশটির দ্বিতীয় আনুষ্ঠানিক ভাষা তামিলে লেখা হয়নি। তামিলকে সাইনবোর্ড থেকে বাদ দেওয়া নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে শ্রীলঙ্কার কয়েকজন নামী তামিলিয়ান। এমনকি সাইনবোর্ডে চীনা ভাষার অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন তুলেছে তারা।

গতকাল মঙ্গলবার ইকোনমিকস টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, শ্রীলঙ্কায় তামিল ভাষায় কথা বলে মোট জনসংখ্যার ১১ শতাংশের বেশি মানুষ। সিংহলির পাশাপাশি সব সরকারী প্রতিষ্ঠানের ওপর তামিল ভাষাও বাধ্যতামূলক। এটি দেশটির দ্বিতীয় সরকারী ভাষা।

সম্প্রতি ওই সাইনবোর্ডের ছবি টুইটারে পোস্ট করেন বাটিকোলোয়ারের তামিল সংসদ সদস্য শানাকিয়ান রাসমণিকাম। ক্যাপশনে তিনি লেখেন, তামিল ভাষা অনুপস্থিত, ঠিক আছে! শীঘ্রই সিংহলিও নিখোঁজ হবে। আশা করি তখনই জেগে উঠবে শ্রীলঙ্কানরা।

এই টুইটে সাড়া দিয়ে কলম্বোতে চীনা দূতাবাস বলেছে, আমরা লক্ষ্য করেছি জেভি বিল্ডিং সাইটটি দ্বিভাষিক নিয়ম মানছে না। অনুরোধ উত্থাপিত হয়েছে। আমরা শ্রীলঙ্কার ৩টি সরকারী ভাষাকে সম্মান করি এবং চীো সংস্থাগুলোকে তা অনুসরণ করার অনুরোধ করি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন