আর্কাইভ থেকে এশিয়া

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদের প্রার্থীতা বাতিল

ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারছেন না দেশটির সাবেক প্রেসিডেন্ট ও জনপ্রিয় রাজনীতিবিদ মাহমুদ আহমাদিনেজাদ। মঙ্গলবার প্রেসিডেন্ট নির্বাচনী চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়।

ইরানি গণমাধ্যমগুলো জানায়, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে সাতজন প্রার্থীকে নির্বাচনের অনুমতি দিয়েছে দেশটির গার্ডিয়ান কাউন্সিল। এদের মধ্যে বিচার বিভাগীয় প্রধান ইব্রাহিম রঈসি অন্যতম। তিনি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।

নির্বাচনের জন্য নিবন্ধন করেছিল মোট ছয় শ’ জন প্রার্থী। এদের মধ্য থেকে যাচাই-বাছাই করে প্রাথমিক তালিকায় স্থান পায় ৪০ জন। সবশেষ সাতজনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়। এদের মধ্যে রয়েছে সাবেক মূখ্য পরমাণু আলোচক সাঈদ জলিলি, সাবেক রেভ্যুলশনারি গার্ড প্রধান মোহসেন রাজায়ি, কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান গর্ভনর আবদুল নাসের হেমাতি।

এদিকে, পশ্চিমা বিশ্বের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের প্রার্থীরা বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন। এছাড়াও সাবেক পার্লামেন্ট স্পিকার আলি লারিজানি, রক্ষণশীল ভাইস প্রেসিডেন্ট ইশাক জাহাঙ্গিরির প্রার্থীতাও বাতিল করেছে গার্ডিয়ান কাউন্সিল।

১৮ জুনের নির্বাচনে ইব্রাহিম রঈসি সংখ্যাগরিষ্ঠ ভোটে জিতবেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে নিষেধাজ্ঞা সংশ্লিষ্ট অর্থনৈতিক টানাপোড়েন এবং পরমাণু কর্মসূচি হবে মূল চ্যালেঞ্জ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন