আর্কাইভ থেকে দেশজুড়ে

বঙ্গবন্ধুর মৃত্যু ও পরিবার কে নিয়ে কটুক্তি: তদন্ত কমিটি গঠন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু ও তার পরিবার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটুক্তি করার অভিযোগ উঠেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) অর্থনীতি বিভাগের  ২০১৪-১৫ সেশনের স্নাতকোত্তর শিক্ষার্থী জিএম ইকবাল মাহমুদের  বিরুদ্ধে। এ ঘটনায়  তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চলতি মাসের গত ২৩ মে ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপে স্ট্যাটাস পোস্ট করে বিষয়টিকে 'শব্দ ব্যবহারে অসচেতনতা' জনিত ভুল বলে উল্লেখ করে শিক্ষার্থী জিএম ইকবাল মাহমুদ। এরপর গত মঙ্গলবার (২৫ মে) সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেয়া হয় তার বিরুদ্ধে। 

এ ঘটনার তদন্তে  বৃহস্পতিবার (২৭ মে) ‍বরিশাল বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ড.বিজন কৃষ্ণ সাহাকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটি আগামী দশ (১০) কর্মদিবসের মধ্যে বিষয়টি তদন্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার সুপারিশ করবে ৷ 

কটুক্তি ও  তদন্ত কমিটি গঠনের বিষয়টি  বরিশাল বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড.সুব্রত কুমার দাস জানান, বিশ্ববিদ্যালয়ের (ববি) অর্থনীতি বিভাগের  ২০১৪-১৫ সেশনের স্নাতকোত্তর শিক্ষার্থী জিএম ইকবাল মাহমুদের  বিরুদ্ধে অভিযোগ প্রদানকালে সাধারণ শিক্ষার্থীরা এ বিষয়ে প্রাথমিক কিছু তথ্য প্রমাণ  জমা দিয়েছিল। অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তথ্য প্রমাণ নিয়ে কাজ করবে। একইসাথে অভিযুক্ত শিক্ষার্থীর কথাও শুনবে। তদন্তের চূড়ান্ত রিপোর্টের আলোকে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেবার সুপারিশ করবে বলেও জানান তিনি। 

এঘটনায় শিক্ষার্থী জিএম ইকবাল মাহমুদের কোন বক্তব্য পাওয়া যায়নি৷ 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন