আর্কাইভ থেকে জাতীয়

কাল অধিবেশন শুরু, বাজেট পেশ বৃহস্পতিবার

করোনা পরিস্থিতিতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল বুধবার বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন শুরু হচ্ছে। আর বৃহস্পতিবার সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট পেশ করা হবে। সংক্ষিপ্ত সময়ে শেষ হবে বাজেট অধিবেশন। অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এ দিন বিকেল ৩টায় বাজেট পেশ করবেন।

বৈশ্বিক মহামারি করোনাকালে এটি দ্বিতীয় বাজেট অধিবেশন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বিরতি দিয়ে এ অধিবেশন ১০ থেকে ১৩ কার্য দিবস চলতে পারে। ২ জুন শুরু হয়ে মুলতবি দিয়ে দিয়ে ৩ জুলাই অধিবেশন শেষ হতে পারে। আর নিয়ম অনুযায়ী ৩০ জুনের মধ্যে বাজটে পাস করা হবে।

করোনা পরিস্থিতির কারণে সংসদ সদস্য, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের এবারও কোভিড টেস্টের নেগেটিভ সনদ নিয়ে সংসদে প্রবেশ করতে হবে। যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরও কোভিড নেগেটিভ সনদ লাগবে।

সংসদ সচিবালয় জানিয়েছে, প্রতিদিন ১১০ থেকে ১২০ জন সংসদ সদস্য অধিবেশনে অংশ নিতে পারবেন। তবে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে সংসদ অধিবেশন চলবে।

এবারও গণমাধ্যমকর্মীদের সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার থেকে সংসদ অধিবেশন কাভার করতে হবে। তবে বাজেট পেশের দিন ও অধিবেশনের শেষের দিন সংসদে সাংবাদিক লাউঞ্জে প্রবেশের সুযোগ পাবেন। তবে সেক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ আবশ্যক।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন