আর্কাইভ থেকে এশিয়া

ইমরান খানকে সংসদ সদস্য পদে অযোগ্য ঘোষণা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে সংসদ সদস্য পদে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

আজ শুক্রবার (২০ অক্টোবর) তোষাখানা মামলায় তাকে দোষী সাব্যস্ত করে কমিশিন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে ইসলামাবাদে ইসিপি সচিবালয়ে এই রায় ঘোষণা করেন। খবর- আল জাজিরা।

রায়ে বলা হয়েছে, অপরাধ প্রমাণিত হওয়ায় ইমরান খান জাতীয় পরিষদের সদস্য হওয়ার অযোগ্য। ইমরান খান পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য।

দেশটির ৬৩(১) (p) সংবিধান মোতাবেক এ আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি।

রায়ে বলা হয়েছে, তোষাখানা মামলায় ভুল তথ্য দেয়ায় ইমরানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে।

এদিকে রায় ঘোষণার পর পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী বলেন, ইসিপির এই রায় ২২ কোটি মানুষের মুখে চড়। ইমরান খানকে কেউ অযোগ্য ঘোষণা করতে পারে না।

খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল তাৎক্ষণিকভাবে এ রায় প্রত্যাখ্যান করেছে। এটি বলেছে যে এটি ইসলামাবাদ হাইকোর্টে একটি আপিল দায়ের করবে এবং সমর্থকদের রাস্তায় নামতে আহ্বান জানিয়েছে।

খানের বিরুদ্ধে মামলাটি আগস্টে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএলএন) এর একজন সদস্য এ মামলা দায়ের করেন। অভিযোগে বলা হয়- সাবেক এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় তোশাখানা থেকে বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের দেয়া উপহার বিক্রি করেন। কিন্তু নির্বাচন কমিশনে জমা দেওয়া ঘোষণাপত্রে এ সম্পদের তথ্য প্রকাশ করেননি।

পাকিস্তানের রাষ্ট্রীয় তোশাখানা প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৪ সালে। এটি পরিচালনা করে দেশটির মন্ত্রিপরিষদ বিভাগ। অন্যান্য দেশের সরকার ও রাজ্যের প্রধান, সংসদ সদস্য, আমলা, কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া মূল্যবান উপহার তোশাখানায় সংরক্ষণ করা হয়।

নিয়ম অনুসারে, সংশ্লিষ্ট ব্যক্তিদের পাওয়া উপহার বা এ জাতীয় অন্যান্য উপকরণগুলোর বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে রিপোর্ট করা বাধ্যতামূলক।

এ সম্পর্কিত আরও পড়ুন