আর্কাইভ থেকে বাংলাদেশ

থর মরুভূমিতে বিশ্বের বৃহত্তম হস্তচিত্র!

হাতে আঁকা ছবি আবিষ্কৃত হয়েছে ভারতের রাজস্থান রাজ্যের থর মরুভূমির বিস্তীর্ণ এলাকায়। সেগুলো কেন আঁকা হয়েছিল তা স্পষ্ট নয়। তবে এই হস্তচিত্র রীতিমতো সাড়া ফেলে দিয়েছে প্রত্নতাত্ত্বিক মহলে। এটাই হয়তো বিশ্বের বৃহত্তম হস্তচিত্র-এ নিয়ে শুরু হয়ে গেছে তর্ক।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন পত্রিকা জানায়, বৈজ্ঞানিক ভাষায় এ ধরনের হস্তচিত্রকে জিওগ্লিফ বলে। ওই হস্তশিল্প নিয়ে আর্টিকেল প্রকাশিত হয়েছে সায়েন্স ডিরেক্ট নামে একটি গবেষণা পত্রিকায়।

রাজস্থানের বোহা গ্রাম সংলগ্ন মরুভূমিতে ড্রোন ব্যবহার করে এই হস্তচিত্র আবিষ্কার হয়েছে। এর নেপথ্যে রয়েছে বাবা-ছেলের জুটি, কার্লো এবং ইয়োহান ওথেমার। ফরাসি গবেষকদের মতে, এই ছবিগুলি অন্তত দেড়শো বছর পুরনো। চারপাশে ছড়ানো হিন্দু স্মারক পাথরের সঙ্গে এই ছবির যোগসূত্র রয়েছে বলে মনে করে তারা। এই হস্তচিত্র তৈরি হয়েছে দুটি জ্যামিতিক নকশা দিয়ে।

রাজস্থানের বোহা গ্রাম সংলগ্ন মরুভূমিতে ড্রোনে তোলার ছবিতে বিজ্ঞানীদের নজরে আসে। হস্তচিত্রটি একটি বিশাল স্পাইরাল এবং অন্যটি সাপের মতো নকশা। দুইয়ের মধ্যে অনেকগুলি লাইন টানা হয়েছে। ২০.৮ হেক্টরের বেশি এলাকাজুড়ে এই নকশা ছড়ানো রয়েছে। এর তিনটি কেন্দ্রে রাখা রয়েছে তিনটি স্মারক পাথর। গবেষকদের বিশ্বাস, এই ছবির পিছনে রয়েছে প্লেনিমেট্রিক জ্ঞান। এই বিজ্ঞান রাস্তা নির্মাণ ইত্যাদি কাজে ব্যবহৃত হয়।

বিস্তীর্ণ এলাকা থেকে বালি বা পাথর সরিয়ে হাতে আঁকা এরকম চিত্র আবিষ্কৃত হয়েছে বিশ্বের নানা জায়গায়। তবে এই প্রথম জিওগ্লিফ আবিষ্কৃত হল ভারতীয় উপমহাদেশে। তা-ও আবার বিশ্বের বৃহত্তম।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন