আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলে অবসান হচ্ছে নেতানিয়াহু যুগের, সরকার গঠনে ঐক্যমত্যে বিরোধীরা

ইসরায়েলে অবসান হচ্ছে নেতানিয়াহু যুগের। ইহুদিবাদীদের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন কট্টরপন্থি ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট। বুধবার দীর্ঘ বৈঠকের পর জোট সরকার গঠনে ঐক্যমত্যে পৌঁছেছে ইসরায়েলের আটটি বিরোধীদল। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান হতে চলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার আট দলীয় জোট গঠন করা হয়েছে বলে ঘোষণা দেন মধ্যমপন্থি দল ইয়েশ আতিদ পার্টির প্রধান ইয়াইর লাপিদ। তিনি বলেন, ক্ষমতা ভাগাভাগির বিষয়ে সমঝোতা হয়েছে। সে অনুযায়ী প্রথম দুই বছর প্রধানমন্ত্রী থাকবেন ডানপন্থি দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট। ২০২৩ সালে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে ইসরায়েলের প্রধানমন্ত্রী হবেন ইয়াইর লাপিদ। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী হবেন এই জোটের নেতারা।

শেষ মুহূর্তে অবিশ্বাস্যভাবে জোটে যোগ দিয়েছে ইউনাইটেড আরব লিস্ট। ইসরায়েলে ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে দলটি।

 

জোট গঠনের কথা জানিয়ে প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে একটি নোট দিয়েছেন ইয়াইর লাপিদ। সেখানে প্রেসিডেন্টের প্রতি আস্থা ভোট আয়োজনের আহ্বান জানিয়েছেন তিনি। জোট সরকার গঠনের আগে ভোটাভুটি হবে ১২০ সদস্যের পার্লামেন্টে। ইসরায়েলে সরকার গঠনের জন্য নেসেটের ৬১টি আসন প্রয়োজন।

এই আস্থা ভোটে কোনো কারণে সংখ্যাগরিষ্ঠতা না মিললে ইসরায়েলের রাজনীতিতে জটিলতা দেখা দেবে। সেক্ষেত্রে জাতীয় নির্বাচন অনিবার্য হয়ে পড়বে।

এক বিবৃতিতে লাপিদ বলেন, এই জোট সব ইসরায়েলির জন্য কাজ করবে, যারা আমাদের ভোট দিয়েছে এবং যারা দেয়নি। বিরোধীদলের প্রতি শ্রদ্ধা রেখেই ইসরায়েলের সমাজের একতা ধরে রাখতে সবকিছু করবে এই জোট।

নতুন জোটে আটটি দল হলো-

১. ইয়েশ আতিদ (মধ্যপন্থি), নেতা: ইয়াইর লাপিদ (১৭টি আসন)

২. কাহোল লাভান (নীল ও সাদা) (মধ্যপন্থি), নেতা: বেনি গান্টজ (আটটি আসন)

৩. ইসরায়েল বেইতেইনু (মধ্য-ডানপন্থি জাতীয়তাবাদী), নেতা: আভিগদর লিবারম্যান (সাতটি আসন)

৪. লেবার (সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা: মেরাভ মিকায়েলি (সাতটি আসন

৫. ইয়ামিনা (ডানপন্থি), নেতা: নাফতালি বেনেট (সাতটি আসন)

৬. নিউ হোপ (মধ্য ডান থেকে ডানপন্থি), গিদিওন সা’র (ছয়টি আসন)

৭. মেরেৎজ (বাম, সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা: নিৎজান হোরোউইৎজ (ছয়টি আসন)

৮. রাম (আরব ইসলামপন্থি), নেতা: মানসুর আব্বাস (চারটি আসন)

মতাদর্শগত দিক থেকে জোটবদ্ধ আটটি দলের মধ্যে মিল খুবই কম। সবার ধারণা ছিল এমন জোট গঠন প্রায় অসম্ভব। তবে নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে বদ্ধপরিকর তারা।

দুই বছরের মধ্যে চারবার জাতীয় নির্বাচনের পরও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার অভাবে সরকার গঠন করতে পারেনি কোন দল। এবার জোট সরকার দায়িত্ব নিলে অবসান হবে বেনিয়ামিন নেতানিয়াহু যুগের।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন