আর্কাইভ থেকে সরকারি

চলতি মাসেই প্রকাশ হবে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল

চলতি মাসের যেকোন সময়ে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। পরীক্ষার খাতা মূল্যায়ন শেষ হয়েছে। ফলাফল তৈরির কাজ চলছে।

বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি) এর চেয়ারম্যান সোহরাব হোসাইন এসব তথ্য জানান।

সোহরাব হোসাইন বলেন, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশে কিছুটা দেরি হয়ে গেছে। কোনো কোনো পরীক্ষক নির্ধারিত সময়ে খাতা মূল্যায়ন করতে বিলম্ব করায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। সে কারণে পরবর্তী পরীক্ষার খাতা দেয়ার আগে পরীক্ষকদের অনুরোধ জানানো হয়েছে। তাই পরীক্ষকদের আগের চেয়ে খাতার সংখ্যাও কমিয়ে দেয়া হয়েছে। নভেম্বর মাসের যে কোনো সময় ফল প্রকাশ করা হবে।

সোহরাব হোসাইন আরো বলেন, লিখিত পরীক্ষার ফলফল প্রকাশে দেরি হলেও মৌখিক পরীক্ষা দ্রুত শেষ করা হবে। ফলাফল প্রকাশের পর পরবর্তী তিন মাসের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করা হবে। এ জন্য সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

পিএসসির পরীক্ষা শাখার একজন কর্মকর্তা জানান, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল তৈরির কাজ শেষপর্যায়ে। এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। পরীক্ষকরা খাতা মূল্যায়ন করে পিএসসিতে জমা দিয়েছেন। বর্তমানে তৃতীয় ধাপে পিএসসিতে মূল্যায়ন কাজ চলছে। এটিও শেষ পর্যায়ে রয়েছে। আগামী সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হতে পারে।

উল্লেখ্য ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তারাই লিখিত পরীক্ষায় অংশ নেন। ৪১তম বিসিএসে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন ও কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন