আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলি আগ্রাসন অব্যাহত থাকলে আবার যুদ্ধ: হামাস

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল আগ্রাসন অব্যাহত রাখলে আবার পাল্টা জবাব দেওয়া শুরু করবে হামাস। এ হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দিয়েছেন হামাসের অন্যতম মুখপাত্র সামি আবু জুহরি। তিউনিসিয়ার রাজধানী তিউনিস থেকে এ সাক্ষাৎকার দেন তিনি।

সামি আবু জুহরি বলেন, অস্ত্রবিরতি সমঝোতার প্রতি সম্মান দেখাচ্ছে না ইসরায়েল এবং প্রতিদিন পশ্চিম তীরের শহরগুলোতে আগ্রাসন চালাচ্ছে। জেরুজালেম শহরের মানুষকে উদ্বাস্তু করে দেওয়ার হুমকিও দেওয়া হচ্ছে। এসব সহিংস ঘটনা অব্যাহত থাকলে আবারও তার জবাব দেওয়া শুরু করতে পারে হামাস।

সামি আবু জুহরি আরো জানান, গেল ২১ মে মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যে দুর্বল অস্ত্রবিরতি হয়েছে তা এখনও মেনে চলছে হামাস। তবে, ইসরায়েলের আচরণের ওপর নির্ভর করছে এই সমঝোতার ভবিষ্যৎ। তিনি স্পষ্ট করে বলেন, ইসরায়েল যতক্ষণ অস্ত্রবিরতি সমঝোতা মেনে চলবে হামাসও ততক্ষণ পর্যন্ত তা মানবে। কিন্তু ইসরায়েল অস্ত্রবিরতি মেনে চলতে সহযোগিতা না করলে স্বাভাবিকভাবে আমাদের সঙ্গে সংঘর্ষ শুরু হবে।

এ সময় হামাসের মুখপাত্র জোর দিয়ে বলেন, দুইপক্ষ যে অস্ত্রবিরতি সমঝোতায় পৌঁছেছে তা পরিপূর্ণ অস্ত্রবিরতি চুক্তি নয়। দখলদার ইসরায়েলের রক্তপিপাসু ও অপরাধমূলক তৎপরতার কারণে যুদ্ধবিরতি সমঝোতা অনেকটাই ভঙ্গুর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন