আর্কাইভ থেকে ক্রিকেট

লড়াই করেও জিততে পারলো না আফগানরা

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের নিজেদের শেষ ও দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। অস্তিত্বের ম্যাচে চাপ কাটিয়ে ১৬৮ রান সংগ্রহ করে অজিরা। মোহাম্মদ নবীদের সামনে ১৬৯ রানের লক্ষ্য ছুড়ে দেয় ম্যাথু ওয়েডের দল। কিন্তু শেষ ওভার পর্যন্ত খেলা নিজেদের নিয়ন্ত্রণে রেখে ছিলো আফগানরা। কিন্তু জয়ে কাছাকাছি এসেও হেরে যায় নবীরা। দলয় সঙগ্রহ তাদের ১৬৪ রান, জয় পেতে দরকার ছিলো আরও ৫ রানের।

আজ শুক্রবার (৪ নভেম্বর) অ্যাডিলেড ওভালের এ ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠান আফগানিস্তান দলের অধিনায়ক মোহাম্মদ নবি।

১৬৯ রানের লক্ষ্য লড়াইয়ে নেমে রশিদ খান দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান করেন।গুলবাদিন নায়েব করেন ৩৯ রান। অজিদের পক্ষে দুটি করে উইকেট পান অ্যাডাম জাম্পা ও জশ হাজেলউড।

প্রথমে ব্যাট হাতে অজিদের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। নবিন-উল-হক তিনটি ও ফজল হক ফারুকি দুটি উইকেট পান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গ্রুপ-১ এ নেটরান রেটে পয়েন্ট টেবিলে তিনে থাকা অজিদের জয়ের বিকল্প ছিলো না। অস্ট্রেলিয়ার জন্য এটি বাঁচা-মরার ম্যাচ। এই ম্যাচে ভালো ব্যবধানেই জিততে হবে অজিদের। তবে এখনও হিসাব অনেক বাকি।

এর আগে দিনের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে গ্রুপ-১ থেকে প্রথম দল হিসেবে সেমি প্রায় নিশ্চিত করে ফেলেছে নিউজিল্যান্ড। তাই অস্ট্রেলিয়ার জন্য এ ম্যাচে জয় পাওয়া খুব দরকার ছিলো। কারণ এ গ্রুপে বর্তমানে সেমিতে ওঠার লড়াইয়ে তাদের সঙ্গে আছে ইংল্যান্ড।

অস্ট্রেলিয়া একাদশ: ক্যামেরন গ্রিন, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, ম্যাথু ওয়েড (অধিনায়ক ও উইকেটরক্ষক), প্যাট কামিন্স, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা ও জশ হাজেলউড।

আফগানিস্তান একাদশ : রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), উসমান ঘানি, ইব্রাহিম জাদরান, গুলবাদিন নায়েব, দারভিশ রাসুলি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি (অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, নবিন-উল-হক, ফজল হক ফারুকি।

এ সম্পর্কিত আরও পড়ুন