আর্কাইভ থেকে এশিয়া

দুবাইয়ে ৩ দিনব্যাপী বাংলা বইমেলা

সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে প্রথমবারের মতো বাংলাদেশি সংস্কৃতির বর্ণাঢ্য ইতিহাস জানাতে বই মেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গেলো শুক্রবার (৪ নভেম্বর) তিন দিনব্যাপী এই বইমেলা শুরু হয়। মেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ কনস্যুলেট দুবাই।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

তিনি বলেন, “আমাদের বাংলাদেশী শিক্ষার্থী শুধু মধ্যপ্রাচ্য নয় পশ্চিমা দেশগুলোতেও অনেক উচ্চমানের কর্মক্ষেত্রেও তারা কাজে লাগিয়ে সাফল্য অর্জন করছে। তথ্য-প্রযুক্তি হাতে আমাদের বাংলাদেশের ছেলেরা অনেকে এগিয়ে যাচ্ছে পাশাপাশি বিদেশের মাটিতে সুনাম অর্জন করছে।

তিনি আরো বলেন, দেশের ইতিহাস সংস্কৃতি ঐতিহ্য  তুলে ধরে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে এভাবে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে উদ্বুদ্ধ করতে হবে। আমাদের সামনের প্রজন্মকে দক্ষ ও শিক্ষিত করে গড়ে তোলার জন্য সরকার আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান রূপান্তরিত করছেন।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ আবু জাফর এর সভাপতিত্বে মেলা উদ্বোধন করেন প্রখ্যাত কবি ও প্রধানমন্ত্রী মুখ্য সচিব কামাল হোসেন নাসির চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা। উপস্থিত ছিলেন কনসাল জেনারেল বি,এম, জামাল হোসেন সহ আরো অনেকে।

এ সম্পর্কিত আরও পড়ুন