আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনার দাপট কিছুটা কমেছে

ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমে এসেছে। দুই মাস পর শনিবার সর্বনিম্ম সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে শনাক্ত নেমে এসেছে এক লাখ ১৪ হাজারে, যা ৬১ দিনের মধ্যে সর্বনিম্ম। 

করোনায় কিছুটা কমেছে মৃত্যুও। গেল ২৪ ঘন্টায় ভারতে মারা গেছে দুই হাজার ছয়শ’ ৮৩ জন। এ নিয়ে দেশটিতে মহামারিতে মোট মৃত্যু তিন লাখ ৪৭ হাজারের কাছাকাছি। মোট আক্রান্ত দুই কোটি ৮৮ লাখের বেশি।

ভারতে টানা ৫২ দিন পর সক্রিয় সংক্রমিত মানুষের সংখ্যা নেমে এসেছে ১৫ লাখের নিচে।

শনিবার সংক্রমণ আর মৃত্যুর শীর্ষে ছিল তামিলনাড়ু। রাজ্যটিতে গেল ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৪৩ জন। সংক্রমণ শনাক্ত হয়েছে ২১ হাজার ৪শ’র বেশি । প্রায় তিন মাসের মধ্যে সর্বনিম্ন করোনা পজেটিভ শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। তবে কেরালায় কিছুটা বেড়েছে আক্রান্ত রোগীর সংখ্যা। রাজ্যটিতে একদিনে ১৭ হাজার ৩শ’র বেশি মানুষের শরীরে মিলেছে করোনাভাইরাস।

এ অবস্থায়, ভারতে তীব্র টিকা সংকটের মধ্যে হরিয়ানায় রাজ্যে স্পুটনিক-ভি টিকা দিতে রাজি হয়েছে রাশিয়া। রাজ্যটিতে সরাসরি ৬০ মিলিয়ন ডোজ টিকা দেওয়ার আগ্রহ জোনিয়েছে মাল্টার একটি সংস্থা। এক বিবৃতিতে হরিয়ানা রাজ্য সরকার জানিয়েছে, এখনো দরপত্র না দিলেও টিকা দিতে আগ্রহ জানিয়েছে রাশিয়া।

এদিকে যুক্তরাষ্ট্রে অধ্যায়ণরত ভারতীয় শিক্ষার্থীরা কো-ভ্যাক্সিন এবং রাশিয়ান টিকা স্পুটনিক ভি নিলেও তাদের আবারো টিকা নিতে বলা হয়েছে। ভারত ও রাশিয়ার টিকার কার্যকারিতার দ্বিধা থেকেই শরৎকালীন সেশন শুরুর আগে ভারতীয় শিক্ষার্থীদের টিকা নেওয়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন