আর্কাইভ থেকে জাতীয়

তরঙ্গ বিক্রিতে বিটিআরসির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

এক অপারেটরের বরাদ্দের তরঙ্গ অন্যদের কাছে বিক্রির অভিযোগ উঠেছে, বিটিআরসির বিরুদ্ধে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে ১৯ হাজার কোটি টাকার ক্ষতিপূরণ মামলা ঠুকেছে দেশের প্রথম বেসরকারি ল্যান্ডফোন সেবাদাতা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডটেল। তাদের দাবি, দেশের আদালতে বিচারাধীন অবস্থায় বিটিআরসি সম্পূর্ণ অনৈতিকভাবে তরঙ্গ বিক্রি করেছে। তবে বিটিআরসির দাবি আইন মেনেই হয়েছে সব কিছু।
 
গেলো ৮ মার্চ রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়, বিটিআরসির সবশেষ তরঙ্গ নিলাম। পুরো নিলাম প্রক্রিয়ায় অংশ নেয়ার অন্যতম শর্ত ছিলো, ১৮শ ব্যান্ডের ৭ দশমিক ৪ মেগাহার্টস তরঙ্গের অংশ নেয়া। অভিযোগ উঠেছে দেশের প্রথম বেসরকারি ল্যান্ডফোন সেবাদাতা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডটেলকে বরাদ্দ দেয়া তরঙ্গ বিক্রির জন্যই ছিলো সেই নিলাম।

ঘটনার শুরু ২০১৭ সালে। সে সময় ২০১৪ সালের প্রায় ৭৮ লাখ টাকা বকেয়া এবং অবৈধ ভিওআইপি ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগে বন্ধ করে দেয়া হয়, ওয়ার্ল্ডটেলের সব ধরনের কার্যক্রম। বর্তমানে অচল অবস্থায় পড়ে আছে প্রায় সাড়ে চারশ কোটি টাকা বিনিয়োগ করা প্রতিষ্ঠানটির মূল্যবান যন্ত্রাংশ। 
 
প্রতিষ্ঠানটির দাবি, ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত প্রতিবছর তারা বিটিআরসিকে চার দফা আইনি নোটিশ পাঠিয়েছে তারা। এরপর তরঙ্গ নিলাম কার্যক্রম হাতে নেয়ায়, প্রতিষ্ঠানটি সরকারের সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়াও নিলামে অংশ নিতে যাওয়া মোবাইল অপারেটরগুলোকেও নোটিশ পাঠায়। তবে শেষ রক্ষা না হওয়ায়, যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে গেলো ১৯ মার্চ ১৯ হাজার কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করে বিটিআরসির বিরুদ্ধে মামলা করে  ওয়ার্ল্ডটেল। 

বিষয়টি দেশের আদালতেই নিস্পত্তি হয়েছে দাবি বিটিআরসির। যুক্তরাষ্ট্রে করা মামলার কাগজপত্র গ্রহণ করলেও এখনও পরবর্তী করনীয় ঠিক করেনি সরকারি সংস্থাটি।

টেলিযোগাযোগ সংশ্লিষ্ট বেসরকারি ১১টি প্রতিষ্ঠানের প্রায় ৪০ হাজার কোটি টাকার মামলা ও দাবিনামা আছে বিটিআরসির বিরুদ্ধে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন