আর্কাইভ থেকে ফুটবল

বিশ্বকাপে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন ভক্ত

দুই সপ্তাহও বাকি নেই কাতার বিশ্বকাপ শুরু হওয়ার। ফুটবল বিশ্বকাপ যত ঘনিয়ে আসছে, ভক্তদের উন্মাদনা তত বাড়ছে। কাতারে যেতে শুরু করেছেন ফুটবল ভক্তরা। এরই মাঝে দুঃসংবাদ পেল প্রায় ৬ হাজার আর্জেন্টিনা সমর্থক।

মঙ্গলবার (৮ নভেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

লাতিন আমেরিকার ফুটবল সমর্থকদের একটি সংগঠন ‘বারাব্রাভা।’ উগ্রবাদী আচরণের ফলে মাঝেমধ্যেই তাদের মাঠে প্রবেশ নিষিদ্ধ করা হয়। তাদের সঙ্গে যুক্ত হওয়া, নিষিদ্ধ ব্যবসায়ে জড়িয়ে যাওয়া, ঋণগ্রস্ত হয়ে পড়ায়, বিশৃঙ্খলা সৃষ্টি করায় প্রায় ৬ হাজার সমর্থককে কাতার বিশ্বকাপে নিষেধাজ্ঞা দিয়েছে বুয়েন্স আইরেস সরকার।

বুয়েন্স আইরেস সরকারের বিচার ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্সেলো ডি আলেসান্দ্রো স্থানীয় রেডিও স্টেশনে বলেন, ‘এইসব উগ্রবাদী ভক্তরা আর্জেন্টিনা ও কাতারে ছড়িয়ে আছে। ফুটবলে আমরা শান্তি ফিরিয়ে আনতে চাই।’

গত জুনে আর্জেন্টিনার নিরাপত্তা বিভাগের সঙ্গে কাতারের নিরাপত্তা বিভাগের চুক্তি স্বাক্ষরিত হয়। একসঙ্গে কাজ করার অঙ্গীকার করে দুই দেশের নিরাপত্তা বিভাগ। ফুটবল বিশ্বকাপে যেন কোনোপ্রকার নিরাপত্তাজনিত ঝামেলা তৈরি না হয়, সেদিকে সচেষ্ট তারা।

উল্লেখ্য, যে ৬ হাজার ভক্তকে নিষিদ্ধ করা হয়েছে, তাদের মধ্যে ৩ হাজার জন এর আগে নানা সময়ে এমন নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিল।

আসছে ২০ নভেম্বর পর্দা উঠবে এবারের বিশ্বকাপের। দেশটির আটটি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বে ৩২টি দল। বিশ্বকাপের প্রথম দিন স্বাগতিক কাতার মুখোমুখি হবে ইকোয়েডরের। একদিন পর ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আর্জেন্টিনা।

এ সম্পর্কিত আরও পড়ুন