আর্কাইভ থেকে জাতীয়

‘বিনিয়োগের জন্য বাংলাদেশকে বেঁছে নিন’

কূটনীতিক, বিদেশী ব্যবসায়ীদের আহ্বান করবো ব্যবসার সুবিধার্থে বিনিয়োগ ও সোর্সিংয়ের জন্য বাংলাদেশকে বেঁছে নিন। বিনিয়োগের জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা বাংলাদেশ। বিদেশি বিনিয়োগকে স্বাগত জানানোর জন্য বাংলাদেশের ব্যবসায়ীদের আহ্বান করবো বিদেশি পার্টনার খুঁজে নেন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৩ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পোশাক প্রস্তুতিকারক ও রপ্তানিকারক সমিতি আয়োজিত ‘মেইড ইন বাংলাদেশ উইক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা শুধু রপ্তানি করবো না নয়। আমাদের নিজস্ব বাজার তৈরি করবো। বিদেশের প্রযুক্তি, জ্ঞান আমাদের শিল্পখাতে ব্যয় করতে পারেন। আমাদের দেশের চমৎকার বিনিয়োগ পরিবেশ আছে। সেই সুযোগ নেবেন।

তিনি বলেন, আমরা বাংলাদেশকে বদলে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম।  আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় ১৩ বছরে বাংলাদেশ বদলে গেছে।

তিনি বলেন, রপ্তানি খাতে জিডিপিতে সবচেয়ে বেশি অবদান রাখছে পোশাক খাত। করোনাকালীন সময়ে বৈশ্বিক মন্দা রপ্তানি খাত শক্তভাবে মোকাবেলা করেছে। আর তা সম্ভব হয়েছে সরকারের প্রণোদনার কারণে।

মেইড ইন বাংলাদেশের কারণে পণ্যের বাজার সম্প্রসারিত হওয়ার পাশাপাশি দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। চতুর্থ শিল্প বিপ্লবের উপযুক্ত মানব সম্পদ গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ওয়ারহাউস সুবিধা, বিনা শুল্কে কাঁচামাল আমদানি সুবিধা, ব্যাক টু ব্যাক ঋণপত্র খোলার সুবিধা, হ্রাসকৃত শুল্কে মেশিনারিজ আমদানি, রপ্তানিমুখী শিল্পে অনুকূলে এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (ইডিএফ) আমরা রিজার্ভের টাকা দিয়েই করে দিয়েছি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন