আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যাপক সেনা মোতায়েন জম্মু-কাশ্মীরে: বড় কিছুর আশঙ্কা

কাশ্মীরের উত্তরে এবং জম্মুর কিছু এলাকায় বিপুলসংখ্যক আধা-সামরিক বাহিনী পৌঁছেছে। এতে স্থানীয় নেতাদের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিল করে এবং দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হওয়ার পর এবারই প্রথম এতো বিপুলসংখ্যক সেনা মোতায়েন করা হলো।

এ ঘটনায় স্থানীয় নেতারা বলছে, অঞ্চলটিতে এমন বিপুলসংখ্যক সেনা মোতায়েন বড় কিছু ঘটারই ইঙ্গিত দিচ্ছে। তাই এ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এছাড়াও ওই অঞ্চলের বিশেষ মর্যাদার তুলে নেওয়ার পর আটক হওয়া কিছু রাজনৈতিক নেতা আবারও আটক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এক ঊর্ধতন পুলিশ কর্মকর্তা বলেছেন, সেনা মোতায়েনের বিষয়ে যে গুজব তৈরি হয়েছে এর কোন সত্যতা নেই। পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যে নির্বাচনে দায়িত্ব পালনের জন্য যাওয়া সেনারাই তাদের নিজস্ব ইউনিয়নে ফিরে যাচ্ছে।

পুলিশ মহাপরিদর্শক বিজয় কুমার বলেছেন, সম্প্রতি যেসব রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল সেখান থেকে ফিরে যাচ্ছে এসব সেনা। তাদের আবারো নিয়োগ দেওয়া হচ্ছে। এটি নতুন করে কোন মোতায়েন নয়।

ভারতীয় কর্মকর্তারা বলেছে, জম্মু ও কাশ্মীর থেকে প্রায় ২০০ সংস্থার আধা-সামরিক বাহিনীকে বিধানসভা নির্বাচনের জন্য রাজ্যগুলোতে পাঠানো হয়েছিল। যার বেশিরভাগই নিয়োজিত ছিল পশ্চিমবঙ্গে। এক মাস আগে পঞ্চাশটি সংস্থার বাহিনী ফিরে গেলেও বাকিগুলো এখন ফিরে গিয়ে নতুন করে কাজে যোগ দিচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন