আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

উড্ডয়নের পরই অবতরণে বাধ্য হলো হ্যারিসের উড়োজাহাজ

প্রথম বিদেশ সফরেই বাধার মুখে পড়লেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। কর্তৃপক্ষ জানায়, রোববার গুয়েতামালার উদ্দেশে উড্ডয়নের কিছুক্ষণ পরই তাঁকে বহনকারী উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। একে ওয়াশিংটনের জয়েন্ট বেস অ্যান্ড্রুজ ঘাঁটিতে ফিরিয়ে নেওয়া হয়। তবে দুই ঘন্টা পর অন্য একটি উড়োজাহাজে যাত্রা করেন হ্যারিস।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, উড়োজাহাজ অবতরণের পর সেখানে হ্যারিস সাংবাদিকদের বলেন, ভালো আছি, ভালো আছি। সামান্য প্রার্থনা করেছি, কিন্তু ভালো আছি।

কমলা হ্যারিসের মুখপাত্র সাইমন স্যান্ডার্স জানান, উড়োজাহাজটি উড্ডয়নের পরই কর্মীরা খেয়াল করে এর ল্যান্ডিং গিয়ারগুলো জায়গা মতো ফিরে আসছে না। এ থেকে পরে কোন যান্ত্রিক জটিলতা হতে পারে। তাৎক্ষণিকভাবে বড় কোন নিরাপত্তা ইস্যু না থাকলেও সতর্কতা হিসেবে উড়োজাহাজটি ফিরিয়ে নেওয়া হয়। এ সময় তার মুখপাত্র দাবি করেন, বিমান বদল করতে হলেও যাত্রায় খুব বেশি বিলম্ব হয়নি মার্কিন ভাইস প্রেসিডেন্টের।

উড়োজাহাজটিতে থাকা সাংবাদিকরা জানায়, এয়ার ফোর্স টু নামে পরিচিত উড়োজাহাজটি উড্ডয়নের পরই এর ল্যান্ডিং গিয়ার থেকে অস্বাভাবিক শব্দ শোনা যায়। তবে তা স্বাভাবিকভাবেই নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়। উড়োজাহাজ থেকে নামার পর সুস্থ থাকার কথা জানান কমলা হ্যারিস।

দুই ঘন্টা পর অন্য একটি উড়োজাহাজে গুয়েতেমালায় যান কমলা হ্যারিস। তিন দিনের রাষ্ট্রীয় সফরে অভিবাসন নিয়ে আলোচনা করবেন তিনি। সেখান থেকে চলতি সপ্তাহে মেক্সিকোতেও যাবেন মার্কিন কমলা হ্যারিস। মহামারি কবলিত এলাকায় আশার বাণী শোনাবেন বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া অনিবন্ধিত অভিবাসীদের নিয়েও আলোচনা করবেন মার্কিন ভাইন প্রেসিডেন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন