আর্কাইভ থেকে ফুটবল

সুনীল ছেত্রীর জোড়া গোলে বাংলাদেশকে হারালো ভারত

ভারতের মাটিতে স্বাগতিকদের আটকাতে পারলেও কাতারে তাদের রুখতে পারল না জামাল ভূঁইয়ারা। টানা তিন ম্যাচে ড্র করার পর বিশ্বকাপ ও এশিয়ান কাপের প্রি-বাছাই ম্যাচে ভারতের কাছে হারল বাংলাদেশ। অধিনায়ক সুনিল সেত্রীর জোড়া গোলে লাল-সবুজ দলকে ২-০ ব্যবধানে হারাল ভারত।

সোমবার (৭ জুন) কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই রক্ষণ ঠিক রেখে দ্রুত আক্রমণ করার চেষ্টা করছে বাংলাদেশ। তবে দ্বিতীয় মিনিটেই রাকিব হোসেন হলুদ কার্ড দেখেছেন। ভারতের অর্ধে বল দখলের লড়াইয়ে প্রতিপক্ষের মিডফিল্ডার ব্রেনডনকে ফাউল করেন রাকিব। ইরাকি রেফারি কার্ড দেখান রাকিবকে।

ম্যাচের ৯ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। রহমতের থ্রো-ইন থেকে বক্সের মধ্যে দাঁড়ানো রাকিব বলে পা লাগাতেই পারেনি।

১৫ মিনিটে মানভির সিং গোলের সুযোগ পেয়েছিলেন। মিডফিল্ড থেকে থ্রু পাসে বাংলাদেশের ডিফেন্স ভেদ করে মানভির বক্সে প্রবেশ করেন। আগুয়ান গোলরক্ষক জিকোকে পাশ কাটিয়ে অবশ্য সেভাবে শট নিতে পারেননি মানভির। বক্সের মাঝে বাংলাদেশের ডিফেন্ডার বল ক্লিয়ার করেন।

২৬ মিনিটে বক্সের ডান প্রান্তে ফ্রিকিক পায় ভারত। তবে সেই আক্রমণ থেকে কিছু করতে পারেনি তারা। দুই মিনিট পর বাংলাদেশও ফ্রিকিক পায়। জামাল ভূঁইয়ার নেয়া লম্বা ফ্রিকিক ভারতের রক্ষণ দেয়াল আটকে দেয়।

ম্যাচের ৩১ মিনিট পর্যন্ত বেশ দাপটের সঙ্গেই খেলেছে ভারত। ওই সময় পর্যন্ত ৭৫ ভাগ বল পজিশনে ভারত। মাত্র ২৫ ভাগ দখলে ছিল বাংলাদেশের ফুটবলারদের পায়ে।

ম্যাচের ৩২ মিনিটে বাংলাদেশের আরেক ফুটবলার রহমত মিয়া কার্ড দেখেন। তার দুই মিনিট পর মাসুক মিয়া জনির পরিবর্তে মিডফিল্ডার ইব্রাহিমকে নামান কোচ জেমি ডে। ইব্রাহিম নামার পরের মিনিটেই গোল লাইন সেভ করেন ডিফেন্ডার রিয়াদুল হাসান রাফি৷ কর্নার থেকে সিংয়ের হেড গোললাইন থেকে ফেরান রাফি।

প্রথমার্ধের শেষ পাঁচ মিনিটে একাধিকবার আক্রমণে যায় ভারতীয় ফরোয়ার্ডরা। কিন্তু সফল হতে পারেনি ভারতীয় স্টাইকারা। ফলে ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে।

গোল পেতে মরিয়া ভারতীয় কোচ ইগর স্টিমাচ দ্বিতীয়ার্ধের শুরুতেই একসঙ্গে দুই খেলোয়াড় পরিবর্তন করেন। একের পর এক আক্রমণ করেও বাংলাদেশের গোলমুখ খুলতে পারেনি তারা। তবে ৭৮ মিনিটে দুর্দান্ত এক হেডে ভারতকে এগিয়ে দেন সুনিল সেত্রী। এটা ভারতীয় অধিনায়কের ৭৩তম আন্তর্জাতিক গোল। ডান প্রান্ত থেকে ক্রসে অধিনায়ক সেত্রী বক্সের মধ্যে হেড করে গোল করেন। দুই ডিফেন্ডার থাকলেও তারা মার্ক করতে পারেননি ভারতীয় অধিনায়ককে।

যোগ করা সময়ে আরও একটি গোল হজম করে বাংলাদেশ। এবারও গোলদাতার নাম সেই সুনিল সেত্রী। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

একই ভেন্যুতে আগামী ১৫ জুন শেষ ম্যাচে ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন