আর্কাইভ থেকে ফুটবল

কোপা আমেরিকা খেলতে রাজি ব্রাজিলের ফুটবলাররা

কোপা আমেরিকা খেলতে রাজি হয়েছে ব্রাজিলের ফুটবলাররা। যার আনুষ্ঠানিক ঘোষণা আসবে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর। যে ফেডারেশন সভাপতিকে ঘিরে আপত্তি, সেই রোজারিও কাবোকলোকে যৌন হয়রানির দায়ে ত্রিশ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।
 
করোনার অতিমারিতে নিজ দেশে কোপা আমেরিকা খেলতে শুরু থেকেই অনাগ্রহী ব্রাজিলের ফুটবলাররা। লাশের সারিকে সাক্ষী রেখে ফুটবল উন্মাদনায় মেতে উঠতে নারাজ দেশটির বেশিরভাগ মানুষও। তবে টুর্নামেন্ট আয়োজনে বদ্ধপরিকর দেশটির সরকার ও ফুটবল ফেডারেশন। জাতীয় দলের কোচ তিতেও ফুটবলারদের পক্ষে।

আর তাই তিতের সমালোচনা করে ক্ষোভ ঝেড়েছেন ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্তন মৌরাও। তিনি বলেন, আমাদের সময় জাতীয় দলে খেলা ফুটবলারদের জন্য একটা সম্মানের ব্যাপার ছিলো। আর তিতেকে বলতে চাই, যদি ব্রাজিল দলের দায়িত্বে থাকতে না চান, তাহলে পদত্যাগ করুন। প্রমোটেড টিম কুইয়াবায় যান, ওরা নতুন কোচ খুঁজছে।

ছেড়ে দেয়ার পাত্র নন তিতেও। ক্ষমতাসীন রাজনীতিবিদকে এক হাত নিয়ে সেলেসাও বস তিতে বলেন, ফুটবলার কিংবা কোচিং স্টাফ। দলের সবার নিজস্ব মতামত আছে। আমরাও আমদের অবস্থান বুঝি। কাজ, ব্যবহার, শিক্ষা সবকিছুর জন্য আমি গর্বিত। আর জাতীয় দলের কোচিং করানো আমার কাছে সম্মানের।

এদিকে কোচের পক্ষ নিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। সিবিএফের নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট অ্যান্তোনিও কার্লোস নুনেসের কাছে প্রাধান্য পাচ্ছে মাঠের পারফরমেন্স।

সিবিএফের নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্টের ভাষ্য, এই দলটাই কোপা আমেরিকা জিতেছে, এরই মধ্যে বিশ্বকাপ বাছাইও প্রায় উতরে গেছে। জিততে থাকা কোন দলে কেউ পরিবর্তন করতে চাইবেনা।

এদিকে সুখবর দিয়েছে ব্রাজিলের গণমাধ্যম গ্লোবো স্পোর্তো। কোপা আমেরিকা বর্জনের কঠোর সিদ্ধান্ত থেকে সরে আসতে রাজি হয়েছেন দেশটির ফুটবলাররা। তার মূলে রোজারিও কাবোকলোর সভাপতির পদ হারানো। ব্রাজিল ফেডারেশনের এক নারী কর্মচারিকে যৌন হেনস্তার অভিযোগে ত্রিশ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে কাবোকলোকে। তদন্ত করছে এথিক্স কমিশন।

সভাপতির একক সিদ্ধান্তে কোপা আমেরিকা আয়োজনে চটেছিলেন অ্যালিসন-ক্যাসেমিরো-নেইমাররা। তাই তার পদত্যাগের দাবি সফল হওয়ায় বয়কট থেকে সরে আসলেও মাঠে দেখাতে পারেন প্রতীকি প্রতিবাদ।

বুধবার বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের ম্যাচের পরই আসবে আনুষ্ঠানিক বিবৃতি।

এ সম্পর্কিত আরও পড়ুন