আর্কাইভ থেকে বাংলাদেশ

কম বয়সে মৃত্যু হয়েছে যে অভিনেতাদের

ভাগ্যের নির্মম পরিহাসে খুব অল্প বয়সেই না ফেরার দেশে চলে গেছেন অনেক অভিনেতা-অভিনেত্রীরা। অভিনয় জীবনে অনেক নাম, যশ, খ্যাতি, অর্থ উপার্জনের পরও তাদের জীবনটাও সাধারণ মানুষের মতোই। ফলে পর্দার বাইরে তাদের সম্পর্কে অনেক কিছুই অজানা রয়ে যায়। খ্যাতির মধ্যগগনে থাকাকালীন অল্প বয়সেই মৃত্যু হয়েছে একাধিক টলিউড অভিনেতার। তবে তারা তাদের ছাপ রেখে গেছেন টেলিভিশন কিংবা বড়পর্দায়-

[caption id="attachment_68031" align="aligncenter" width="1024"] ঐন্দ্রিলা শর্মা[/caption]

ঐন্দ্রিলা শর্মা- মাত্র ২৪ বছর বয়সে প্রয়াত অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। দুবার ক্যানসারকে জয় করেছেন। ১ নভম্বর ২০২২ আচমকা হৃদরোগে আক্রান্ত হন। পক্ষাঘাত দেখা দেয় শরীরে। এরপর টানা ২০ দিনের লড়াই। একাধিক মাইল্ড কার্ডিয়াক অ্যারেস্টের পর ২৪ বছরেই থেমে গেল তার জীবনঘড়ি। 'ঝুমুর'  নামক একটি সিরিয়াল দিয়ে অভিনয় জগতে পা রাখেন ঐন্দ্রিলা। 'জিয়ন কাঠি', ‘জীবন জ্যোতি’-র মতো ধারাবাহিকে লিড চরিত্রে অভিনয় করেছেন।

[caption id="attachment_68045" align="aligncenter" width="1024"] পায়েল চক্রবর্তী[/caption]

পায়েল চক্রবর্তী- টলি ইন্ডাস্ট্রির পায়েল চক্রবর্তী ছিল খুব জনপ্রিয় একটি মুখ। ‘চোখের তারা তুই’, ‘জড়োয়ার ঝুমকো’ এবং ‘গোয়েন্দা গিন্নি’র মত জনপ্রিয় একাধিক ধারাবাহিকে অভিনয় করেছেন। দেব-রুক্মিণী অভিনীত জনপ্রিয় ছবি ককপিটেও অভিনয় করেছিলেন তিনি। ২০১৮ সালে হঠাৎই শিলিগুড়ির এক হোটেল রুম থেকে উদ্ধার হয় পায়েলের মৃতদেহ। জানা যায় নিজের অভিনয় জীবন এবং সংসার দুটো একসঙ্গে সামাল দিতে না পারায় ২০১৫ সালে বিবাহ বিচ্ছেদ হয়। সেই সময় তার ৯ বছরের এক পুত্র সন্তান ছিল। সেই সন্তান তার বাবার সঙ্গেই থাকতো। ছেলেকে কাছে না পাওয়ায় দীর্ঘদিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন অভিনেত্রী। এরপরই আত্মহননের পথ বেছে নেন পায়েল।

[caption id="attachment_68046" align="aligncenter" width="1024"] পল্লবী দে[/caption]

পল্লবী দে- ২০২২ সালে মে মাসের এক রবিবারের সকালে গড়ফার আবাসন থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় পল্লবীর দেহ। সম্পর্কের টানাপোড়েনেই নাকি মানসিক অবসাদে ভুগছিলেন অভিনেত্রী। ২৫ বছর বয়সে মৃত্যু হয় 'মন মানে না'  ধারাবাহিক খ্যাত এই অভিনেত্রীর।

[caption id="attachment_68047" align="aligncenter" width="1024"] দিশা গঙ্গোপাধ্যায়[/caption]

দিশা গঙ্গোপাধ্যায়- ‘বউ কথা কও’, কনকাঞ্জলির মতো একাধিক ধারাবাহিকে অভিনয় করেছেন। ২০১৫ সালে হঠাৎই আত্মহননের পথ বেছে নেন অভিনেত্রী। দক্ষিণ কলকাতার পর্ণশ্রীর এক ফ্ল্যাট থেকে উদ্ধার হয় দিশার মৃতদেহ। শোনা যায় সম্পর্কে টানাপোড়নের কারণেই নাকি তিনি আত্মহত্যার পথ বেছে নেন।

[caption id="attachment_68048" align="aligncenter" width="1024"] রনি চক্রবর্তী[/caption]

রনি চক্রবর্তী- টলিউড ইন্ডাস্ট্রির অত্যন্ত জনপ্রিয় একটি মুখ ছিলেন। ‘বয়েই গেল’, ‘জলনুপুর’ ধারাবাহিকে অভিনয় করেছেন। ২০১৫ সালে বন্ধুদের সঙ্গে সুইমিং পুলে সাঁতার কাটতে গিয়ে হঠাৎ অস্বাভাবিকভাবে মৃত্যু হয় অভিনেতার।

[caption id="attachment_68049" align="aligncenter" width="1024"] রীতা কায়রাল[/caption]

রীতা কায়রাল- খলনায়িকার চরিত্রে জনপ্রিয় ছিলেন তিনি। ছোটপর্দা হোক বা বড়পর্দা সব জায়গাতেই দাপিয়ে অভিনয় করেছেন। ‘রাজমহল’, ‘জীবন নিয়ে খেলা’, ‘চিরদিনই তুমি যে আমার’ পাশাপাশি আরো অনেক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন। লিভার ক্যানসার ধরা পড়ার পরই খুব অল্প বয়সে চলে যান রীতা কায়রাল।

[caption id="attachment_68050" align="aligncenter" width="1024"] পীযূষ গঙ্গোপাধ্যায়[/caption]

পীযূষ গঙ্গোপাধ্যায়- টলিউড একজন অত্যন্ত জনপ্রিয় এবং প্রতিভাবান অভিনেতা পীযূষ গঙ্গোপাধ্যায়। ছোটপর্দা এবং বড়পর্দায় চুটিয়ে অভিনয় করেছেন। ২০১৫ সালে এক গাড়ি অ্যাক্সিডেন্টে মারা যান। সাঁতরাগাছি সেতুতে তার গাড়ির সঙ্গে একটি লড়ির ধাক্কা লেগে এই দুর্ঘটনা ঘটে।

[caption id="attachment_68051" align="aligncenter" width="1024"] মহুয়া রায়চৌধুরী[/caption]

মহুয়া রায়চৌধুরী-টালিগঞ্জের জনপ্রিয় অভিনেত্রী। মাত্র ১৩ বছর বয়সে পা রেখেছিলেন অভিনয় জগতে। জনপ্রিয়তাও অর্জন করেছিলেন দ্রুত। কিন্তু মাত্র ২৭ বছর বয়সে এক সন্তানকে রেখেই ইহজগতের মায়া কাটিয়ে চলে যান না ফেরার দেশে। ‘শ্রীমান পৃথ্বীরাজ’, ‘দাদার কীর্তি’, ‘আজ কাল পরশুর গল্প’-এ মহুয়া মন কেড়েছিলেন সকলের।

[caption id="attachment_68052" align="aligncenter" width="1024"] প্রত্যুষা বন্দ্যোপাধ্যায়[/caption]

প্রত্যুষা বন্দ্যোপাধ্যায়- ‘বালিকা বধূ’ হিন্দি ধারাবাহিকের মুখ্য চরিত্রে অভিনয় করতেন প্রত্যুষা। টেলিভিশনের জনপ্রিয় মুখ হয়ে উঠেছিলেন কম সময়ে। কিন্তু মাত্র ২৩ বছর বয়সেই মৃত্যু হয় প্রত্যুষার।

[caption id="attachment_68054" align="aligncenter" width="1024"] জিয়া খান[/caption]

জিয়া খান- মাত্র ২৫ বছরেই ফুরিয়ে গিয়েছিল অত্যন্ত সম্ভাবনাময়, রঙিন এক অভিনেত্রীর জীবন। নিঃশব্দে পৃথিবী ছেড়ে চলে গিয়েছিলেন জিয়া খান। আসল নাম নাফিসা রিজভি খান। অভিনয় জগতে জিয়া খান নামেই বেশি পরিচিত। অমিতাভ বচ্চনের বিপরীতে তার প্রথম ছবি ‘নিঃশব্দ’-এ অভিনয় দেখে মুগ্ধ হয়েছিল দর্শককুল।

[caption id="attachment_68055" align="aligncenter" width="1024"] দিব্যা ভারতী[/caption]

দিব্যা ভারতী- ১৯৯৩ সালের ৫ এপ্রিল মৃত্যু হয় তার। তখন মাত্র ১৯ বছর বয়স। মৃত্যুর কারণ আজও রহস্যে মোড়া। তেলুগু ছবি দিয়েই অভিনয় জগতে হাতেখড়ি দিব্যার। প্রথম হিন্দি ছবি ‘বিশ্বাত্মা’। ‘শোলা অউর শবনম’ এবং ‘দিওয়ানা’ ছবিতে অভিনয় কম সময়ে দিব্যাকে সাফল্যের শীর্ষে নিয়ে গিয়েছিল।

[caption id="attachment_68056" align="aligncenter" width="1024"] স্মিতা পাতিল[/caption]

স্মিতা পাতিল- দূরদর্শনের পর্দায় সংবাদপাঠিকা থেকে পরিচালক শ্যাম বেনেগালের হাত ধরে বড়পর্দায় আত্মপ্রকাশ। শুধু মুম্বইতেই নয়, স্মিতা কাজ করেছেন বাংলার কালজয়ী দুই পরিচালক সত্যজিৎ রায় এবং মৃণাল সেনের সঙ্গেও। ‘ভূমিকা’, ‘আজ কি আওয়াজ’, ‘মির্চ মশালা’, ‘চক্র’ তার অভিনীত বিখ্যাত চলচ্চিত্র। খ্যাতির মধ্যগগনে যখন, তখনই বিয়ে করেন অভিনেতা রাজ বব্বরকে। সন্তানের জন্ম দিতে গিয়ে মাত্র ৩১ বছর বয়সে মৃত্যু হয় স্মিতার।

এ সম্পর্কিত আরও পড়ুন