আর্কাইভ থেকে জাতীয়

এনআইডি সেবা হাতছাড়া করতে নারাজ ইসি, সরকারকে চিঠি

জাতীয় পরিচয়পত্র সেবা নিজেদের হাতে রাখতে এবার সরকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। এতে ৭ দফা সুপারিশ তুলে ধরে তারা বলছে, এটি সরকারের হাতে গেলে ভোট আয়োজনে বিপত্তি তৈরি হবে। সেই সাথে গুনতে হবে আর্থিক ক্ষতি। তাই সুপারিশ আমলে নিয়ে ব্যবস্থা নিতে সরকারকে পরামর্শ ইসির।
 
নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সেবাকে সরকারের কাছে নেয়ার বিষয়টি প্রায় দুবছর ধরে আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত তা রুপ নিয়েছে আনুষ্ঠানিকতায়। দুসপ্তাহ আগে হঠাৎ করেই সরকার চিঠি দিয়ে জানানোর পরই নড়ে চড়ে বসে ইসি।

এ নিয়ে ক্ষুব্ধ কমিশন। বৈঠকও করেন কয়েক দফা। মঙ্গলবার নিজেদের অবস্থানের কথা জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি চিঠি পাঠায় কমিশন। যেখানে এনআইডি বিভাগকে নিজেদের হাতে রাখতে ৭ দফা সুপারিশ তুলে ধরেন তারা।

চিঠিতে বলা হয়, দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে এই সার্ভার তৈরি করে নির্বাচনসহ ভোটারদের নানা সেবা দিচ্ছেন তারা। এটি হস্তান্তর হলে ইসির ওপর ন্যস্ত সাংবিধানিক দায়িত্ব পালন করা অসম্ভব।

নির্বাচন কমিশন বলছে, প্রায় সাড়ে এগারো কোটি ভোটারের এই তথ্য ভাণ্ডার গড়ে তুলতে যে জনবল ও অবকাঠামো তৈরি করা হয়েছে, সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তর হলে বিশাল সংকট তৈরি হবে জনবলের।

তাই এসব বিবেচনায় নিয়ে সরকারকে এ পথে না হাঁটার কথা বলছে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও পড়ুন