আর্কাইভ থেকে করোনা ভাইরাস

আজ থেকে খুলছে কলকাতার কফি হাউস

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় আজ বুধবার থেকে আবারও খুলছে বাঙালির নস্টালজিক আড্ডার চিরন্তন স্থান কফি হাউস। করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ সংক্রমণের কারণে এটি বন্ধ করে দেওয়া হয়েছিল। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা কমায় খুলে যাচ্ছে কফি হাউস। তবে সরকারি বিধিনিষেধ মেনে দিনে মাত্র তিন ঘণ্টার জন্য খোলা থাকবে। জারি থাকবে যাবতীয় করোনা বিধি।

ভারতীয় গণমাধ্যম জানায়, ইন্ডিয়ান কফি হাউস ওয়ার্কার্স কো-অপারেটিভ লিমিটেডের সেক্রেটারি তপন পাহাড়ি জানান, সরকারি সব করোনা বিধি মেনেই দিনে মাত্র তিন ঘণ্টার জন্য খোলা হবে কফি হাউস। এরপর রাজ্য সরকার যেমন নির্দেশ জারি করবে সে মতোই ধাপে ধাপে খোলা রাখার সময়সীমা বাড়ানো হবে। এবার প্রতিদিন সকালে নয়, বিকেলে তিন ঘণ্টার জন্য খোলা হবে। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে কফি হাউস।

গেল বছর প্রথমবার লকডাউনের সময় একদফা কলকাতার এই ঐতিহ্যমণ্ডিত কফি হাউস বন্ধ করা হয়। পরবর্তীকালে কফি হাউস খুললেও তার চেহারা অনেকটা পালটে যায়। শারীরিক দূরত্ববিধি মানার ক্ষেত্রে কড়া নিয়ম আনা হয়। কমে যায় কফি হাউসের ভেতরে টেবিল সংখ্যাও। একাধিক মেনু বাদ পড়ে। তবে ওইবার সকাল থেকে যেমন স্বাভাবিকভাবে খোলা থাকতো এবার বিকেলে মাত্র তিন ঘণ্টার জন্য খোলা থাকবে কফি হাউস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন