আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সফরে চাপের মুখে হ্যারিস

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত তথা মেক্সিকো সীমান্তে ঢল নেমেছে অভিবাসীদের। চলতি বছরের এপ্রিল মাসেই এই সীমান্তে এক লাখ ৭৮ হাজার অবৈধ অভিবাসী ভিড় করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য গেল ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী মেক্সিকো সীমান্তে জড়ো হয়েছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন ঠেকাতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তার প্রথম সফর করেছেন মধ্য অ্যামেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভেদর ও হন্ডুরাসে। মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

এ সময় অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ না করার ওপর জোর দিয়ে বারবার কমলা হ্যারিস বলেছেন, আসবেন না। অবৈধ অভিবাসন আমাদের বন্ধ করতে হবে। সীমান্ত বন্ধ। আপনারা আসবেন না।

গুয়েতেমালাসহ কয়েকটি দেশ সফরে এমন আহ্বান জানালেও দক্ষিণ সীমান্তে মানবেতার জীবন কাটানো অসংখ্য অবৈধ অভিবাসীদের নিয়ে চাপের মুখে পড়েছেন হ্যারিস। কেন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সফর করেননি তা নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছেন তিনি।

এনবিসি নিউজের এক সাক্ষাৎকারে হ্যারিসের কাছে জানতে চাওয়া হয়, কেন দক্ষিণ সীমান্তে সফর করেননি তিনি।

উত্তরে হ্যারিস জানান, আপনি জানেন, আমরা সীমান্তে যাচ্ছি। আমরা ছিলাম। আমরা আছি।

তাকে আবারও প্রশ্ন করা হয়, এখনো সেখানে কেন সফর করেননি তিনি। উত্তরে বলেন, আমি ইউরোপেও যাইনি। আপনার যুক্তি আমি বুঝতে পারছি না।

মঙ্গলবার মেক্সিকো সফরেও একই প্রশ্নের মুখে পড়েন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। তার জবাব ছিলো, এটি খুব সহজ। আমরা এক স্থানে ভ্রমণ করবো আর তা সমাধান হয়ে যাবে, তা ভাবা ঠিক নয়। এটি সমাধানের উপায় খুঁজছি আমরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন