আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে গুলিতে নিহত ১০ মাইন অপসারণকর্মী

আফগানিস্তানের বাগলান প্রদেশে মুখোশধারী বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছে অন্তত ১০ মাইন অপসারণকারী। গোলাগুলিতে আহত হয়েছে আরও কয়েকজন কর্মী। তারা সবাই ব্রিটেনভিত্তিক হ্যালো ট্রাস্ট মাইন–ক্লিয়ারিং অর্গানাইজেশনের কর্মী।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে রাজধানী কাবুল থেকে প্রায় ২৬০ কিলোমিটার উত্তরে সংস্থাটির কার্যালয়ে হামলা চালায় মুখোশ পরা বন্দুকধারীরা। ওই সময় আশেপাশের এলাকার মাঠ থেকে স্থলমাইন অপসারণের কাজ শেষে সেখানে বিশ্রাম নিচ্ছিল কর্মীরা।

এদিকে এ হামলার ঘটনায় তালেবান যোদ্ধাদের দায়ী করেছে আফগান সরকার। বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান বলেন, তালেবান যোদ্ধারা প্রতিষ্ঠানটির কম্পাউন্ডে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি ছোড়ে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেন, এ হামলার ঘটনায় তালেবান জড়িত নয়।

প্রথমে তালেবানকে দোষ দেওয়া হলেও পরে হামলার দায় স্বীকার করে সশস্ত্র সংগঠন আইএস।

গেল এক মে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার শুরু করার পরই দেশটিতে সহিংসতা বেড়ে গেছে। সোভিয়েত দখলদারিত্ব অবসানের পর আফগানিস্তানের মাইন অপসারণে ১৯৮৮ সালে গঠিত হয় হ্যালো ট্রাস্ট। এতে সহায়তা দিয়ে আসা মানুষের তালিকায় ছিলেন ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানাও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন