আর্কাইভ থেকে ফুটবল

নেইমারকে খোলা চিঠিতে যা লিখলেন কিংবদন্তি রোনালদো   

হেক্সা মিশন নিয়ে আজ সোমবার ( ২৮ নভেম্বর) রাত ১০টায় ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ এর নবম দিনে নিজেদের দ্বিতীয় খেলায় সুইজারল্যান্ড এর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচেই চোটে পড়েছেন। তার চোট নিয়ে ব্রাজিলে চলছে পক্ষে-বিপক্ষে লড়াই। কেউ নেইমারের পক্ষে, কেউ বিপক্ষে।

আজকের শুধু নেইমার নয়, সার্বিয়া ম্যাচের পরই জানা গিয়েছিল সুইজারল্যান্ডের বিপক্ষে দলের নির্ভরযোগ্য রাইট ব্যাক দানিলোকেও পাবে না দল। কারণ সেই গোড়ালির চোট। ম্যাচ থেকে ছিটকে যেতে পারেন দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার লুকাস পাকুয়েতা।

নেইমারসহ ব্রাজিল দলের নির্ভরযোগ্য তিন খেলোয়াড় ইনজুরিতে। তাদের ছাড়াই আজ মাঠে নামতে হচ্ছে ব্রাজিলকে! তাই সময়টা ভালো যাচ্ছে না তিতের শিষ্যদের।

জাতীয় দলের এ খেলোয়াড়দের ইনজুরিতে অনেকে উল্লাস করেছে। যেটা দুঃখজনক।

ব্রাজিলিয়ান বিশ্বকাপজয়ী কিংবদন্তি রোনালদো এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন অনুজদের। তিনি ইনস্টাগ্রামে লেখা খোলা চিঠিতে দাঁড়িয়েছেন নেইমারের পাশে।

২০০২ বিশ্বকাপজয়ী রোনালদো ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে ছিলেন। ফাইনালে রহস্যজনক অসুস্থতা নিয়ে মাঠে নামলেও দলকে সহায়তা করতে পারেননি, ফ্রান্সের কাছে ৩-০ গোলে হেরে যায় ব্রাজিল। এ নিয়ে প্রচুর সমালোচনা শুনতে হয়েছে রোনালদোকে। নিন্দুকের সেসব সময় পেছনে ফেলে পরের বিশ্বকাপে ঠিকই ব্রাজিলকে বিশ্ব চ্যাম্পিয়ন বানিয়েছিলেন রোনালদো।

চিঠিতে রোনালদো বলেন, ‘এই খোলা চিঠি আমি অন্য কোনোভাবে শুরু করতে পারতাম না—তুমি দুর্দান্ত নেইমার! জায়ান্ট!’

তিনি লেখেন, ‘আমি নিশ্চিত, আমার মতো বেশির ভাগ ব্রাজিলিয়ান তোমাকে ভালোবাসে। তোমার প্রতিভা তোমাকে এতটা উচ্চতায় নিয়ে গেছে বিশ্বের আনাচকানাচের মানুষ তোমাকে ভালোবাসে। যে উচ্চতায় তুমি উঠেছ, তাতে ঈর্ষা ও নেতিবাচক বিষয়গুলোর সঙ্গেও তো লড়তে হয়। তুমি যেভাবে উঠে এসেছ এবং যে মানের তারকা, তোমার চোটে পড়া উদ্‌যাপন করায় প্রশ্নগুলো করতে ইচ্ছা করছে, আমরা কতটা আধুনিক হতে পেরেছি? এ কেমন পৃথিবী? পরবর্তী প্রজন্মের জন্য আমরা কী রেখে যাচ্ছি?’

তিনি স্পষ্ট করে জানিয়েছেন, ‘এসব ধ্বংসাত্মক কথার বিরুদ্ধেই আমার এই চিঠি। আরও শক্তিশালী হয়ে ফিরে এসো! গোলের ক্ষুধা আরও বাড়ুক। মাঠ ও মাঠের বাইরে তুমি যেসব ভালো কাজ কর, সেসব মানুষের ঈর্ষার চেয়ে অনেক গুণে ভালো।

 

View this post on Instagram
 

A post shared by Ronaldo (@ronaldo)

এ সম্পর্কিত আরও পড়ুন