আর্কাইভ থেকে করোনা ভাইরাস

২৪ ধরনের করোনাভাইরাসের সন্ধান বাদুড়ের শরীরে

বিভিন্ন প্রজাতির বাদুরের শরীরে ২৪ ধরনের নতুন করোনাভাইরাসের সন্ধান পেয়েছে চীনের বিজ্ঞানীরা। এর মধ্যে ৪টি আবার উহানের বন্যপ্রাণীর বাজার থেকে পুরো বিশ্বে সংক্রমণ ছড়ানো সার্স-সিওভি-টু ধরনের। আরেকটি করোনার জিনোমের সঙ্গে সার্স-সিওভি-টু ভাইরাসের অনেক মিল পেয়েছে গবেষকরা। সম্প্রতি সেল নামের একটি সাময়িকীকে শানডং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের প্রকাশিত গবেষণায় প্রকাশিত হয়েছে এ তথ্য।

চীনের শানডং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানায়, ২০১৯ সালের মে থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জঙ্গলগুলোতে থাকা বাদুড়ের ওপর গবেষণা করে এসব তথ্য পাওয়া গেছে। তাদের গবেষণা প্রমাণ করে এই নতুন ২৪ ধরনের করোনাভাইরাসের বাহক বাদুড়। এদের মধ্যে বেশ কিছু ধরন মানুষের শরীরেও ছড়াতে পারে। 

গবেষকরা আরও জানিয়েছে, ছোট ছোট বাদুড় এবং জঙ্গলের বাদুড়ের মল, মূত্র এমনকি লালারসের পরীক্ষা করে দেখা হয়েছে। সেখান থেকে যেসব করোনাভাইরাসের সন্ধান পাওয়া গেছে তার মধ্যে একটি জিনগতভাবে সার্স কোভ-২ এর সমগোত্রীয়, যা বর্তমানে মহামারি সৃষ্টি করেছে।

গবেষকদের দাবি, ২০২০ সালে থাইল্যান্ড থেকে যে ভাইরাস সংগ্রহ করা হয়েছে তা সার্স কোভ ২-এর সমগোত্রীয়। এই পরীক্ষা থেকে এটাই স্পষ্ট, বাদুড়ই সার্স কোভ ২-এর সমগোত্রীয় ভাইরাসের বাহক।

এখন পর্যন্ত করোনার উৎস নিয়ে কোনও তথ্য নিশ্চিতভাবে জানা যায়নি। তবে বিশ্বব্যাপী বারবারই চীনের উহান থেকেই এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। যদিও বার বারই তা অস্বীকার করেছে চীন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে শুরু হয় করোনাভাইরাসের সংক্রমণ। যা এখন পর্যন্ত ছড়িয়ে পড়েছে বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন