আর্কাইভ থেকে বাংলাদেশ

গোবিন্দগঞ্জে ইপিজেড নির্মাণ মতবিনিময় সভা বয়কট সাঁওতালদের

গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকল মালিকানাধীন জায়গায় ইপিজেড নির্মাণে উপজেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আজ শনিবার (১০ ডিসেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এ মতবিনিময়  সভা চলে।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা বেপজা’র প্রকল্প পরিচালক আশরাফুল কবির। গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেনের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় জানানো হয়, গেলো সপ্তাহে ঢাকায় চিনিকল কর্তৃপক্ষ, সাঁওতাল নেতৃবৃন্দ ও বেপজার উর্ধতন কর্মকর্তাদের মধ্যে একটি সফল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে ক্ষুদ্র নৃগোষ্ঠির কর্মসংস্থান ও ক্ষতিগ্রস্থদের পূনর্বাসনসহ বিভিন্ন বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। এরই ধারাবাহিকতায় এ মতবিনিময় সভা।

গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান বলেন, সবার স্বার্থ সমুন্নত রাখতে উন্নয়নমূলক এ প্রকল্প বাস্তবায়ন করে অবহেলিত এই অঞ্চলের উন্নয়নে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে। রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মাসুমা আখতার জাহান সহ স্থানীয় গণমাধ্যম কর্মীরাও এ মতবিনিময় সভায় অংশ গ্রহণ করেন।

পরে সভা কক্ষ থেকে বেড়িয়ে ইপিজেড নির্মাণ কাজ বন্ধ করে সাঁওতাল হত্যার বিচার, তাদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, বসতবাড়ীতে হামলা, ভাংচুর, ক্ষতিপূরণ ও জমি ফেরত সহ সাতদফা বাস্তবায়নের দাবীতে উপজেলা চত্বরে বিক্ষোভ মিছিল করেন সাঁওতালরা।

এরপর বেপজার প্রকল্প পরিচালক আশরাফুল কবীর সাংবাদিকদের বলেন, কোন সংঘাত নয়, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে ইপিজেড নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই জমি শিল্প করপোরেশনের। এই ইপিজেড নির্মাণ করা হলে এলাকার উন্নয়নের পাশাপাশি লাখো মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

রংপুর চিনিকলের ইনচার্জ মাসুমা আক্তার মালা বলেন, এখানে সাড়ে ৪০০ একর জমি বেপজার কাছে হস্তান্তর করা হবে। আর বাকি জমি আইন মেনে অগ্রাধিকারের ভিত্তিতে সাঁওতাল-বাঙালিদের মাঝে লীজ প্রদান করা হবে।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে বলেন, সাঁওতাল-বাঙালীর মতামত উপেক্ষা করে বিরোধপূর্ণ জমিতে ইপিজেড নির্মাণের পায়তারা চলছে। আমাদের সাতদফা বাস্তবায়নের চিন্তা না করে সাঁওতাল-বাঙালিদের বিপদে ফেলে তারা তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে।

অপরদিকে, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির একাংশ একই দাবীতে উপজেলা কাটামোড় নামকস্থানে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়ক বেলা আড়াইটা থেকে ঘন্টাব্যাপি অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেন। এসময় সড়কের দুপাশে সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির একাংশের সভাপতি বার্নাবাস টুডুর সভাপতিত্বে সড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করে।

খবর পেয়ে গোবিন্দগঞ্জ থানার ওসি ইজার উদ্দিন ঘটনাস্থলে গিয়ে বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দিলে বিক্ষোভকারীরা সড়ক অবরোধ তুলে নেন।

এ ব্যাপারে গোবিন্দগঞ্জ থানার ওসি ইজার উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, উপরোক্ত বিষয়ে অবরোধকারীদের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নিলে রাস্তায় যান চলাচল স্বাভাবিক হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন