আর্কাইভ থেকে ফুটবল

আর্জেন্টিনার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের তদন্ত করছে ফিফা, হতে পারে বড় শাস্তি

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে মেসির আর্জেন্টিনা। তবে রুদ্ধশ্বাস এই ম্যাচে আলোচনা হচ্ছে শৃঙ্খলা ভঙ্গ নিয়ে।

এই ম্যাচে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস দুই দলের ফুটবলার এবং কোচকে মোট ১৮ বার হলুদ কার্ড দেখান স্প্যানিশ রেফারি আন্তনিও মাতেও লাহোস। এর মধ্যে নেদারল্যান্ডসের ৭ ফুটবলার সাতবার, আর্জেন্টাইনদের ৮ ফুটবলার ৮ বার, আর্জেন্টিনার কোচিং স্টাফ ওয়াল্টার সামুয়েল ও প্রধান কোচ স্কালোনিকে একবার করে হলুদ কার্ড দেখিয়েছেন। এ ছাড়া পেনাল্টি শুটআউটে ডামফ্রিস দ্বিতীয় হলুদ কার্ড দেখেন।

কোয়ার্টার ফাইনালে ম্যাচের মধ্যে এবং পরে নেদারল্যান্ডসের ফুটবলারদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান আর্জেন্টিনার ফুটবলাররা। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)।

এ বিষয়টি নিয়ে ইতোমধ্যে লিওনেল মেসিদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তারা। এতে দোষী প্রমাণিত হলে বড় শাস্তি পেতে পারেন স্কালোনির শিষ্যরা।

ফিফা জানিয়েছে, আর্জেন্টিনার ফুটবলাররা শৃঙ্খলাভঙ্গ করেছেন। এ তথ্য জানিয়েছে এবিসি নিউজ

ম্যাচে রেকর্ড ১৬টি হলুদ কার্ড দেখান রেফারি। সাধারণত কোনও দল ৫টি হলুদ কার্ড দেখলে তাদের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ ওঠে। পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করে ফিফা।

ফলে আর্জেন্টিনার পাশাপাশি নেদারল্যান্ডসের বিরুদ্ধেও তদন্ত হবে। এতে ঘটনার সত্যতা মিললে দুই দেশের ফুটবল সংস্থাকেই ১৬ হাজার ডলার জরিমানা গুণতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন