আর্কাইভ থেকে ফুটবল

রাতে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ফ্রান্স জার্মানি

আজ শুরু হচ্ছে চ্যাম্পিয়ন পর্তুগালের শিরোপা ধরে রাখার মিশন। বুদাপেস্টের পুস্কাস এরেনায় বাংলাদেশ সময় রাত দশটায় রোনালদোদের প্রতিপক্ষ হাঙ্গেরি। গ্রুপ অব ডেথ 'এফ' এর অপর ম্যাচে মুখোমুখি সাবেক দুই চ্যাম্পিয়ন ফ্রান্স ও জার্মানি। আলিয়াঞ্জ এরেনায় এই ম্যাচটি মাঠে গড়াবে রাত একটায়।
 
ইউরোপিয়ান ফুটবল ফ্যান-ফলোয়ারদের জন্য অপেক্ষার প্রহর ফুরচ্ছে। ষোলতম আসরের পঞ্চম দিনে এসে হাইভোল্টেজ ম্যাচের উত্তাপ ছড়াচ্ছে ইউরো। একই দিনে নামছে বর্তমান ও সাবেক তিন চ্যাম্পিয়ন। তবে বিশ্বচ্যাম্পিয়নের তকমায় বিশেষ আকর্ষণ পাচ্ছে ফ্রান্স-জার্মানি মহারণ।

দুই দলেরই লক্ষ্য এক, শিরোপা পুনরুদ্ধার। আগের বার টুর্নামেন্টের ফাইনালে হারা ফ্রান্স অবশ্য বিশ্বকাপ জিতে দুঃখ ভুলেছে। তবে জার্মানির জন্য ততটা সুখকর নয় সাম্প্রতিক সময়টা। শেষটায় আর ব্যর্থতা চান না কোচ জোয়াকিম লো। ঘোচাতে চান ইউরোর আক্ষেপ।
 
অর্জনের ইতিহাস বেশি সমৃদ্ধ হলেও ফ্রান্সের সাথে রেকর্ড ভালো নয় জার্মানির। ৩১ দেখায় ১০ জয়ের বিপরীতে ফরাসির কাছে হার ১৪টিতে। ২০১৪ বিশ্বকাপের পরে আর লেস ব্লুদের হারাতে পারেনি ডাইমেনশেফট। জোয়াকিম লোর মতো ফুল ফিট স্কোয়াড পাচ্ছেন দিদিয়ের দেশম। প্রীতি ম্যাচের ইনজুরি কাটিয়ে নামার অপেক্ষায় করিম বেনজেমা। 

উড়তে থাকা ফ্রান্সের বিপক্ষে অবশ্য নিজেদের আন্ডারডগ মানতে নারাজ জার্মান অধিনায়ক ম্যানুয়াল নয়্যার। ম্যাচের আগে তিনি জানিয়েছেন, 'ফ্রান্স সাম্প্রতিক সময়ের দারুণ দল; স্কোয়াডও দুর্দান্ত তবে আমি এখনও মনে করি, আমরাও ভালো দল। তাই ওদের বিপক্ষে আন্ডারডগ হতে নামছি না।'

আর ফ্রান্স অধিনায়ক হুগো লরিস সমীহ জানিয়েছেন প্রতিপক্ষকে। তিনি বলেন, 'কঠিন গ্রুপে এটা আমাদের প্রথম ম্যাচ। এর গুরুত্ব আমরা জানি। জার্মানি পুনর্গঠন প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলেও ওরা এখনও দারুণ দল।'

গ্রুপ অব ডেথের অপর ম্যাচে নামছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। ইউরোতে ক্রিস্তিয়ানো রোনালদোর শেষের শুরুর প্রথম প্রতিপক্ষ হাঙ্গেরি। নামে ভারী না হলেও গেলো আসরে রোনালদোদের ৩-৩ গোলে আটকে দিয়েছিলো এবারের স্বাগতিকরা। এককভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার হতে এক গোলের দুরত্বে সেই ম্যাচের হিরো ক্রিস্তিয়ানো রোনালদো। 

নয়বারের চেষ্টায় পর্তুগালকে একবারও হারাতে না পারলেও সাম্প্রতিক ফর্মের বিচারে রোনালদোদের সমানে সমান হাঙ্গেরি। শেষ ৫ ম্যাচে হারেনি পুস্কাসের দেশ। তবে বুড়ো হাড়ের ভেল্কি দেখাতে প্রস্তুত সিআরসেভেনও। 
 
ক্রিস্তিয়ানো রোনালদো জানিয়েছেন, 'ব্যাক টু ব্যাক শিরোপা জেতা হবে দারুণ ব্যাপার। যদিও এটা ভিন্ন একটা দল। তবে খুব সম্ভবানাময়। বয়স বাড়লেও ওদের সাথে মানিয়ে নিয়েছি। দিন শেষে আমার কাছে ম্যাচ জেতাই জরুরি।'
 
করোনাকালে সবচেয়ে বেশি দর্শক দেখা যেতে পারে হাঙ্গেরি-পর্তুগাল ম্যাচে। কোভিড বিধি-নিষেধের কড়াকড়ি না থাকায় দর্শক ভর্তি ফুল হাউসে মাঠে গড়াবে ম্যাচটি। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন