আর্কাইভ থেকে ফুটবল

বিশ্বকাপটা আর্জেন্টিনাকে দিয়ে দিলেই পারে: পেপে

মরক্কোর বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে পর্তুগাল। বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে ৩৯ বছর বয়সী পর্তুগিজ ডিফেন্ডার পেপে সরাসরি অভিযোগ তুললেন ফিফা এবং রেফারির বিপক্ষে। ফিফা তাদের ইচ্ছে করেই হারিয়ে দিয়েছে এবং ফিফা আর্জেন্টিনাকে ট্রফি দিতে চায় এমন অভিযোগ করে বসলেন তিনি।

ঘটনার শুরু নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা ম্যাচের রেফারিং নিয়ে। কোয়ার্টার ফাইনালের গুরুত্বপূর্ণ ওই ম্যাচে রেফারি লাহোজ দেখিয়েছেন মোট ১৮টি কার্ড । 'তর্ক' করায় মেসিও হলুদ কার্ড খেয়েছেন।

এরপর পর্তুগাল-মরক্কোর কোয়ার্টার ফাইনালের ম্যাচের রেফারিং নিয়ে ক্ষোভ জানালেন পেপে। শুধু তাই নয়, এই ডিফেন্ডারের অভিযোগ- আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর জন্যই নাকি রেফারিরা সব কিছু করছে।

গেলো শনিবার ( ১০ ডিসেম্বর) দল হারের পর ৩৯ বছর বয়সী পর্তুগীজ ডিফেন্ডার বলেন, গতকালের মেসির অভিযোগের পর, এটা একদমই অগ্রহণযোগ্য যে একজন আর্জেন্টাইন রেফারি বারবার আমাদের বিপক্ষে বাঁশি বাজিয়েছে। সে হয়তো প্লান করেই এসেছেন, আর্জেন্টিনাকে কাপ জিতিয়ে দিতে।

এখানেই থামেননি পেপে । আর্জেন্টিনার সমালোচনা করে তিনি আরও বলেন, আমরা অপ্রত্যাশিতভাবে গোল হজম করেছি, কিন্তু এটা আমাকে বলতেই হবে, আর্জেন্টিনাই বিশ্বকাপ জিতবে। ওদের বিশ্বকাপটা দিয়ে দাও।

ম্যাচের দ্বিতীয়ার্ধে অতিরিক্ত সময়ই দেয়া হয়নি বলে দাবি করেছেন পেপে, দ্বিতীয়ার্ধে অতিরিক্ত সময় দেয়া হয় মাত্র ৮ মিনিট। আট মিনিটে কিছুই খেলা যায় না। আমরা কঠোর চেষ্টা করেছি, আমাদের জয় পাওয়ার মতো সামর্থ্য ছিল। কিন্তু র্দূভাগ্যবশত আমরা জয় পাইনি।

ম্যাচের ৪২ মিনিটের মাথায় পর্তুগালের বিপক্ষে গোল করেন মরক্কোর স্ট্রাইকার ইউসেফ নাসেরি। ওই গোল আর শোধ করতে পারেনি পর্তুগাল। যার ফলে প্রথম আফ্রিকার দেশ হিসেবে,বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে মরক্কো।

এ সম্পর্কিত আরও পড়ুন