আর্কাইভ থেকে ফুটবল

আশরাফের বৌ’কে যা বললেন তসলিমা নাসরিন

গোটা বিশ্ব এখন ফুটবল জ্বরে আক্রান্ত। আর সেই ফুটবলের মৌসুমেই এই খেলাকেই লেখিকা তসলিমা নাসরিন বেছে নিলেন হিজাব পরা এবং না পরা প্রসঙ্গ নিয়ে স্পষ্ট বার্তা দিতে।

গত শনিবার (১০ ডিসেম্বর) ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ঐতিহাসিক জয় হয়েছে মরক্কোর। দুর্দান্ত খেলে সকলকে তাক লাগিয়ে দিয়েছে এই দল। শুধু তাই নয়, প্রথম আফ্রিকান দল হিসেবে তারাই সেমিফাইনালে পৌঁছল। তাদের এই জয়ে তাজ্জব ফুটবলপ্রেমীরা।

মরক্কো সেমিফাইনালে উঠায় দলটির প্রত্যেক খেলোয়াড় তো বটেই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন তাদের সঙ্গীরাও। আর এই দলেরই স্টার ফুটবলার হলেন আশরাফ হাকিমি। এবার তাকে নিয়েই টুইট করলেন তসলিমা নাসরিন।

ফুটবলার আশরাফ হাকিমির গলা জড়িয়ে দাঁড়িয়ে আছেন তার অভিনেত্রী স্ত্রী হিবা আবুক। কালো স্যুটে ঝলমল করছেন আশরাফ হাকিমি। সাদা চেরা গাউনে হিবাও যেন রাজহংসী। তার শরীরের অনেকখানি অংশ দৃশ্যমান। বাম দিকের স্তন প্রায় উন্মুক্ত।

আশরাফ হাকিমি ও হিবা আবুকের ছবি টুইটারে পোস্ট করে সেই দিকে দৃষ্টি আকর্ষণ করে লেখিকা তসলিমা নাসরিন লিখেছেন, “ওরাও মুসলিম কিন্তু বোরখা কিংবা হিজাব পরেননি তো!”

তবে মরক্কোর জয়ের পরেই আগুনে ঘি ঢেলেছিলেন প্রাক্তন পর্নতারকা মিয়া খলিফা। লেবানিজ বংশোদ্ভূত হওয়ায় মরক্কোর জয় ঘটা করে উদযাপন করতে দেখা গিয়েছিল তাকে। এরপর হাসিমুখে আশরাফ এবং হিবাকে দেখে অন্য দৃষ্টিকোণ বেছে নিলেন তসলিমাও।

দিব্যি খোলামেলা দাঁড়িয়ে আছেন হিবা! তাদের নীতিপুলিশ এসে তাকে তো বোরখা পরতে বলছে না! তবে কি তারকা বলেই তাদের ছাড়— তসলিমা কি সে কথাই মনে করিয়ে দিতে চাইলেন!

এদিকে পোশাক ফতোয়ায় জর্জরিত মধ্য-পশ্চিমের মুসলিমপ্রধান দেশগুলি। মুখ না ঢেকে পথে বেরোতে পারেন না নারীরা, প্রশাসনের কড়া নজরদারি তাদের ব্যক্তিস্বাধীনতায় ভাগ বসাচ্ছে। প্রতিবাদ করতে গিয়ে প্রাণ গিয়েছে ইরানের ২২ বছরের তরুণী মাহশা আমিনির। তার মৃত্যুর পর দু’মাস পার হলেও এখনও উত্তাল ইরান। প্রতিবাদে চুল কেটে ফেলে দেশ-বিদেশের নারীরা প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। যার ফলে শাসনের বেড়াজাল আরও কড়া হয়েছে ইরানে। প্রতিবাদী মহিলারা ঘরবন্দি।

আর তসলিমা তো চিরকালই প্রতিবাদী ভাবমূর্তি বজায় রাখেন। নিজে মুসলিম হয়ে ইসলাম ধর্মের কট্টর মৌলবাদের বিরুদ্ধে আঙুল তুলে এসেছেন তিনি।

এছাড়াও কিছুদিন আগেই ফুটবল বিশ্বকাপ নিয়ে বেফাঁস মন্তব্য করায় ট্রোলের সম্মুখীন হতে হয় তসলিমা নাসরিনকে। সোমবার আশরাফের স্ত্রীর পোশাকের দিকে দৃষ্টি আকর্ষণ করে আবরও বিতর্ক উস্কে দিলেন এ লেখিকা।

Morocco's star footballer Achraf Hakimi and his wife. They are Muslims and they are not wearing burqa or hijab. pic.twitter.com/NxVfWwB9Jm

— taslima nasreen (@taslimanasreen) December 12, 2022

এ সম্পর্কিত আরও পড়ুন