আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে আবারো বাড়ল করোনা সংক্রমণ, কমেছে মৃত্যু

ভারতে কমছে করোনা সংক্রমণ। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ৬২ হাজারের বেশি মানুষ। একদিনে সংক্রমিত হয়ে মারা গেছে দুই হাজার ৫৪২ জন। করোনাকে পরাজিত করে সুস্থ হয়েছে এক লাখ সাড়ে সাত হাজার জনের বেশি।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, ভারতে করোনার প্রকোপ ধীরে ধীরে কমছে। সংক্রমণের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও স্বস্তি দিয়ে কমছে। তবে গতকাল মঙ্গলবারের তুলনায় আজ বুধবার আক্রান্তের সংখ্যা সামান্য বেড়েছে। কমেছে মৃত্যুর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছে ৬২ হাজার ২২৪ জন। একদিনে করোনায় মারা গেছে দুই হাজার ৫৪২ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে মোট করোনায় আক্রান্ত হয়েছে দুই কোটি ৯৬ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ। মোট মৃতের সংখ্যা তিন লাখ সাড়ে ৭৯ হাজার জনের বেশি। ভাইরাস থেকে মোট সুস্থ রোগীর সংখ্যা দুই কোটি ৮৩ লাখ ৮৮ হাজারের ওপর। ভারতে এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা আট লাখ ৬৫ হাজার ৪৩২। মোট টিকা নিয়েছে ২৬ কোটি ১৯ লাখ ৭২ হাজার ১৪ জন।

এদিকে, করোনা টিকা ক্ষেত্রে নিয়ম বদলালো মোদী সরকার। এখন থেকে টিকা নিতে আগাম রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। এতদিন টিকা নিতে অনলাইনে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক ছিল। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা নেওয়ার আগে অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। এতদিন কো-উইন সাইটে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক ছিল।

গ্রামীণ এলাকায় টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করতে সমস্যায় পড়ে বহু মানুষ। সে কারণেই নিয়ম বদলানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ১৮ বছরের ঊর্ধ্বে বয়সীরা রেজিস্ট্রেশন ছাড়াই টিকা নিতে পারবে। সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে টিকা ভ্যাকসিন নিতে পারবে। দেশজুড়ে টিকাকরণ প্রক্রিয়া ওয়াক-ইন এর মাধ্যমে চলবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন