আর্কাইভ থেকে এশিয়া

অস্ত্র ব্যবস্থারের সর্বাধুনিক ইঞ্জিনের সফল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

এক নতুন অস্ত্র ব্যবস্থার জন্য একটি সর্বাধুনিক ইঞ্জিনের সফল পরীক্ষা চালানোর খবর দিয়েছে উত্তর কোরিয়া।

পরমাণু অস্ত্রধর দেশটির শত্রুরা যখন নিজেদের মধ্যে অধিকতর সহযোগিতার প্রত্যয় জানিয়েছে তখন পিয়ং ইয়ং এ ঘোষণা দিল।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ (শুক্রবার) জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলীয় ‘সোহায়ি’ স্যাটেলাইট লাঞ্চিং গ্রাউন্ডে কঠিন জ্বালানি চালিত ওই ইঞ্জিন বা মটোরের পরীক্ষা চালানো হয়। দেশটির নেতা কিম জং-উনের সরাসরি তত্ত্বাবধানে এই পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

কেসিএনএ জানিয়েছে, পরীক্ষায় মটোরটির নির্ভরযোগ্যতা ও স্থিতিশীলতা প্রমাণিত হয়েছে এবং আরেকটি নতুন ধরনের কৌশলগত অস্ত্রের উন্নয়নে এটি ব্যবহারের নিশ্চয়তা পাওয়া গেছে।

আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান অভিযোগ করছে, উত্তর কোরিয়া কঠিন জ্বালানী-চালিত নতুন নতুন ক্ষেপনাস্ত্র তৈরির চেষ্টা করছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র অনেক বেশি স্থিতিশীল এবং এগুলো উৎক্ষেপণের জন্য পূর্ব প্রস্ততির তেমন একটা প্রয়োজন নেই। ফলে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের আগ পর্যন্ত কারো পক্ষে কিছু টের পাওয়া সম্ভব হবে না।

এসব দেশ আরো দাবি করছে, পিয়ংইয়ং সপ্তম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর জন্য নিজের সামরিক পরমাণু কর্মসূচি জোরদার করেছে। ওই তিন দেশ উত্তর কোরিয়ার পক্ষ থেকে যেকোনো হুমকি মোকাবিলায় সম্ভাব্য সবরকম উপায় অবলম্বন করার প্রত্যয় জানানোর দু’দিন পর কঠিন জ্বালানি-চালিত মটোরের পরীক্ষা চালানোর ঘোষণা দিল পিয়ং ইয়ং।

এ সম্পর্কিত আরও পড়ুন