আর্কাইভ থেকে ক্রিকেট

শান্ত-জাকিরের ফিফটি, ভারতকে চ্যালেঞ্জ দিয়ে লাঞ্চে বাংলাদেশ

নাজমুল হোসেন শান্ত আগেই ৫০ ছুঁয়েছিলেন। এরপর জাকির হাসানের ফিফটিতে প্রথম সেশনে ভারতকে কেবল হতাশাই উপহার দিলো বাংলাদেশ। কি দুর্দান্ত ব্যাটিংটাই না করেছেন এই দু’জন। বাংলাদেশ গেছে চতুর্থ দিনের লাঞ্চ বিরতিতে। ফিফটি করেছেন শান্ত-জাকির দুজনই।

শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে প্রথম ইনিংসে ৪০৪ রান করার পর ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ২৫৮ রানে, তাতে বাংলাদেশের সামনে লক্ষ্যটা দাঁড়ায় ৫১৩ রানের। রান তাড়া করতে নেমে দেখে শুনেই এগোচ্ছে দুই টাইগার ওপেনার নাজমুল শান্ত এবং জাকির হাসান।

চতুর্থ দিনে প্রথম সেশন শেষে বিনা উইকেটে টাইগারদের সংগ্রহ ১১৯ রান। জয়ের জন্য সাকিবের দলের এখনও প্রয়োজন ৩৯৪ রান। অভিষিক্ত জাকির ৫৫ রানে এবং শান্ত ৬৪ রানে অপরাজিত আছেন।

চতুর্থ দিনে ১২ রান যোগ করতেই ভারতের বিপক্ষে এক রেকর্ড গড়ে ফেলেছে টাইগার দুই ওপেনার। ভারতের বিপক্ষে ওপেনিং জুটিতে টাইগারদের সর্বোচ্চ সংগ্রহ এটি। এর আগে ২০১০ সালে তামিম ইকবাল ও ইমরুল কায়েস ভারতের বিপক্ষে ওপেনিং জুটিতে ৫৩ রান করেছিলেন।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪০৪ রান সংগ্রহ করেছিল ভারত। জবাবে টাইগাররা নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে লোকেশ রাহুলের দল। ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য ৫১৩ রানের বিশাল লক্ষ্য দাঁড়ায়।

তবে বাংলাদেশকে ফলোঅনে ফেলার সুযোগ থাকলেও তা না করে আবারও ব্যাটিংয়ে নামে ভারত। এবার টাইগার বোলারদের কোনো পাত্তা না দিয়ে ওপেনার শুভমান গিল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। এছাড়া আগের ইনিংসের সর্বোচ্চ ৯০ রান সংগ্রাহক চেতেশ্বর পূজারাও শতকের দেখা পান। ফলে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

অধিনায়ক লোকেশ রাহুল ২৩ রানে বিদায়ের পর গিল ১১০ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তবে পূজারা ১০২ ও বিরাট কোহলি ১৯ রানে অপরাজিত থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করে দেন। বাংলাদেশের পেসার খালেদ আহমেদ ও স্পিনার মিরাজ ১টি করে উইকেটের দেখা পান।

দিনের শেষ বিকেলে বাংলাদেশের উইকেট তুলে নিয়ে বিপদে ফেলতে চেয়েছিল ভারত। তবে টাইগার দুই ওপেনার নাজমুল হাসান শান্ত আর জাকির হাসান দিনের শেষ দিকে ১২ ওভার ব্যাট করে কোনো বিপর্যয় হতে দেননি। ফলে বিনা উইকেটে ৪২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে টাইগাররা।

এদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ৪১৮ রান। আর টাইগাররা কখনোই ২১৫ রানের বেশি তাড়া করে টেস্ট জেতেনি। এ ছাড়া ড্রয়ের ম্যাচে সাকিবরা সর্বোচ্চ ১৪২ ওভার খেলেছিল। তাই ভারতের সঙ্গে ড্র করতে হলেও খেলতে হবে অনন্ত ১৮০ ওভার। চট্টগ্রাম টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশকে জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন