আর্কাইভ থেকে জাতীয়

মেট্রোরেলের ভাড়া দেশে সর্বনিম্ন ২০ টাকা, কলকাতায় ৬ টাকা

কলকাতায় মেট্রোরেলের যে ভাড়া সর্বনিম্ন ৬ টাকা, ঢাকায় সেটা ২০ টাকা। অথচ কলকাতা ও ঢাকার মাথাপিছু আয় এবং গড় জিডিপি প্রায় সমান। কিন্তু তা সত্ত্বেও কলকাতার মেট্রোরেলের চেয়ে ঢাকায় কিলোমিটার প্রতি ভাড়া দ্বিগুণ। ফলে যাত্রীস্বার্থ চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। মহাসচিব বলেন, কোনো জবাবদিহিতা না থাকায় অন্যান্য দেশে যে খরচে মেট্রোরেল তৈরি হয় তার চেয়ে বেশি খরচ বাংলাদেশে হয়েছে। যার বোঝা টানতে হচ্ছে জনগণকে।

এসময় মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানান মোজাম্মেল হক চৌধুরী।

এসময় সম্প্রতি নির্মিত এশিয়ার কয়েকটি মেট্রোরেলের উদাহরণ তুলে ধরে মহাসচিব বলেন, কলকাতা ও দিল্লি এ দুইটি মেট্রোরেলে নির্মাণ ব্যয় কম হওয়ায় এসব রেলের ভাড়াও কম। ভারতের দিল্লি-১ মেট্রোরেল নির্মাণে প্রতি কিলোমিটার খরচ হয়েছে ৫ কোটি ৬ লাখ ডলার, ২০১৩ থেকে ২০১৯ সালের মধ্যে ইন্দোনিশিয়ার জাকার্তায় নির্মিত নর্থ-সাউথ মেট্রোরেলে কিলোমিটারপ্রতি খরচ হয়েছে ৭ কোটি ৫০ লাখ ডলার। আর ২০১৭ থেকে ২০২৩ সালে ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণে কিলোমিটারপ্রতি খরচ হচ্ছে ২৩ কোটি ৪০ লাখ ডলার। তাই মেট্রোরেল নির্মাণে কেন এত টাকা খরচ হচ্ছে তা যাত্রী সাধারণ জানতে চায়।

সংবাদ সম্মেলনে দেশীয় একজন অভিজ্ঞ প্রকৌশলী ও বিশেষজ্ঞ ব্যক্তিকে মেট্রোরেল পরিচালনার দায়িত্ব দেয়ারও দাবি জানানো হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন