আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কঙ্গোতে ভয়াবহ বন্যা-ভূমিধসে মৃত্যু বেড়ে ১৬৯

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর রাজধানী কিনশাসায় গেলো কয়েকদিনের বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৬৯ হয়েছে বলে জানা গেছে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে জাতিসংঘের মানবিক কার্যক্রম সমন্বয় কার্যালয় (ওসিএইচএ)।

সোমবার রাত থেকে শুরু করে মঙ্গলবার ভোরের আগ পর্যন্ত টানা বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কিনশাসার মন্ট-এনগাফুলা জেলার ২৮০টি বাড়িঘর এবং কঙ্গোর মূল জাতীয় সড়কের বড় একটি অংশ নিশ্চিহ্ন হয়ে গেছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) বলেছে ওসিএইচএ।

শনিবার (১৭ ডিসেম্বর) আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়,  ক্ষয়ক্ষতি দেখতে ওসিএইচএ এবং কঙ্গোর সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের একটি যৌথ দল বৃহস্পতিবার বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন।

তাদের হিসাবে এবারের বন্যায় প্রায় ৩৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে শুক্রবার ওসিএইচএ-র বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, “মৃতদের জন্য তিনদিনের শোক আজ শেষ হচ্ছে। যারা প্রাণ হারিয়েছেন, তাদের মর্যাদাপূর্ণভাবে ও নিরাপদে সমাহিত করা হবে বলে সরকার আশ্বস্ত করেছে।”

একসময় কঙ্গো নদীর পাড়ের মৎসজীবীদের গ্রাম কিনশাসা এখন প্রায় দেড় কোটি বাসিন্দা নিয়ে আফ্রিকার বৃহত্তম মেগাসিটিগুলোর একটি হয়ে দাঁড়িয়েছে।

দুর্বলভাবে নিয়ন্ত্রিত দ্রুত নগরায়ন শহরটিকে প্রবল বৃষ্টির পর আকস্মিক বন্যার ক্রমবর্ধমান ঝুঁকির মুখে ফেলছে। জলবায়ু পরিবর্তনের কারণে এখন সেখানে প্রায়ই প্রবল বৃষ্টি হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন