আর্কাইভ থেকে আফ্রিকা

বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে আফ্রিকার দেশ বতসোয়ানায়। দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা জানিয়েছে, সম্প্রতি তাদের খনি থেকে এক হাজার ৯৮ ক্যারেটের একটি হীরা উত্তোলন করা হয়েছে। এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

গেল এক জুন ওই হীরার সন্ধান পাওয়া যায়। পরে বুধবার এটি প্রকাশ্যে আনা হয়। রাজধানী গ্যাবোরোনে হীরাটি দেখানো হয়েছে বতসোয়ানার প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে।

হীরাটির সন্ধান পাওয়ার পর দেবসোয়ানার ব্যবস্থাপনা পরিচালক লিনিত্তে আর্মস্ট্রং বলেন, বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে একে তৃতীয় বৃহত্তম হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই হীরাটি দুর্লভ ও অসাধারণ। এই হীরা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি। তার মতে, হীরাটি লড়াই করে যাওয়া বতসোয়ানা জাতির জন্য আশা বয়ে এসেছে।

এখনও কোনো নাম দেওয়া হয়নি হীরাটির। এটি লম্বায় ৭৩ মিলিমিটার এবং প্রস্থে ৫২ মিলিমিটার। হীরাটি ২৭ মিলিমিটার পুরু। মানের ওপর নির্ভর করে দেবসোয়ানার ইতিহাসে প্রতিষ্ঠানটির কোনো খনি থেকে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরা এটি।

এর আগে ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে বড় হীরার সন্ধান মেলে। একটি খনি থেকে কুল্লিনান নামে বিশ্বের সবচেয়ে বড় হীরাটি উত্তোলন করা হয়। ওই হীরাটি তিন হাজার ১০৬ ক্যারেটের ছিল।

২০১৫ সালে বতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলীয় কারোয়েতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া যায়। হীরাটি এক হাজার ১০৯ ক্যারেটের। টেনিস বলের সমান ওই হীরার নাম দেওয়া হয়েছিল লেসেদি লা রোনা।

হীরা উত্তোলনে আফ্রিকার দেশগুলোকে নেতৃত্ব দিয়ে আসছে বতসোয়ানা। দেশটির বিভিন্ন খনি থেকে উত্তোলন করা হয়েছে সবচেয়ে বেশি হীরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন