আর্কাইভ থেকে ফুটবল

বিশ্বকাপ জেতায় যত টাকা আয় করল আর্জেন্টিনা

দীর্ঘ ২৯ দিনের মহাযুদ্ধ শেষে থেমেছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত কাতার ফুটবল বিশ্বকাপ। যেখানে ৩৬ বছরের আক্ষেপ কাটিয়ে শিরোপার হাসি হেসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ৯২ বছরের ফুটবল বিশ্বকাপের ইতিহাসের সেরা ফাইনালে টাইব্রেকারে এসে হার মানতে বাধ্য হয়েছে ফ্রান্স।

কাতার বিশ্বকাপের মঞ্চে অংশ নেয়া ৩২ দলের মধ্যে এবার রেকর্ড ৪৪০ মিলিয়ন ইউএস ডলার ভাগাভাগি করে দিয়েছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যার মধ্যে সর্বোচ্চ পরিমাণ অর্থ নিজেদের করে নিয়েছে শিরোপা জয়ী দল লে আলবিসেলেস্তেরা। অন্যদিকে তাদের পরের অবস্থানেই রয়েছে টানা দুইবারের বিশ্বকাপ জেতার খুব কাছে থাকা ফরাসিরা।

বিশ্বকাপের শিরোপা জেতা আর্জেন্টিনা এবং বাকি ৩১ দল কাতারের মঞ্চ থেকে কী পরিমাণ অর্থ নিয়ে ফিরেছে সেটি পাঠকদের জন্য তুলে ধরা হচ্ছে।

মেসির আর্জেন্টিনা ৩ যুগ পর ফিফা বিশ্বকাপের ট্রফি নিজেদের দখলে নেয়ার মাধ্যমে রেকর্ড ৪২ মিলিয়ন ইউএস ডলার আয় করেছে। বাংলাদেশি অর্থমূল্যে যা ৪৩৯ কোটি টাকারও বেশি।

রানার্স-আপ হয়ে ফ্রান্স আয় করে নিয়েছে ৩০ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি অর্থমূল্যে যা ৩১০ কোটি টাকারও বেশি।

এদিকে তৃতীয় স্থান দখল করা ক্রোয়েশিয়া জিতেছে ২৭ মিলিয়ন ইউএস ডলার। সেমিফাইনাল খেলা অন্যদল মরক্কো জিতেছে ২৫ মিলিয়ন ইউএস ডলার।

কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়া বাকি ৪ দল ব্রাজিল, নেদারল্যান্ডস, পর্তুগাল এবং ইংল্যান্ড নিজেদের পকেটে পুরেছে ১৭ মিলিয়ন ইউএস ডলার।

শেষ ষোলোর অন্য আট দল যুক্তরাষ্ট্র, সেনেগাল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইজারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া জিতেছে ১৩ মিলিয়ন ইউএস ডলার।

এদিকে বিশ্বকাপে অংশ নিতে পারায় গ্রুপ পর্ব খেলা বাকি ১৬ দল জিতেছে ৯ মিলিয়ন ইউএস ডলার।

এ সম্পর্কিত আরও পড়ুন