আর্কাইভ থেকে এশিয়া

বিয়ের দাবিতে সরকারের কাছে চিঠি দিয়ে মিছিল করেছে একদল যুবক

ভারতের মহারাষ্ট্রে বিয়ের বয়স হয়ে গেলেও যোগ্য পাত্রী না পাওয়ায় সরকারের কাছে চিঠি দিয়েছে স্থানীয় যুবকরা। সঙ্গে ঘোড়া, ব্যান্ড পার্টি নিয়ে মিছিলেরও আয়োজন করা হয়।

গত বুধবার (২০ ডিসেম্বর) রাজ্যের সোলাপুরে বিয়ে করতে ইচ্ছুক একদল পুরুষ একত্রিত হয়ে একটি দল গঠন করেন। দলের নাম দেওয়া হয় ‘ব্রাইডগ্রুম মোর্চা’ বা ‘পাত্রের দল’।

বিয়ের পোশাক পরে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়েছিলেন অনেকে। মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে নিজেদের দাবি উল্লেখিত একটি চিঠি জমা দেন তারা। চিঠিতে সন্তান জন্মের আগে গর্ভস্থ ভ্রুণ ছেলে নাকি মেয়ে তা জেনে ফেলার বিরুদ্ধে আইনের সাহায্যে ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়।

মহারাষ্ট্রে প্রতি এক হাজার পুরুষের বিপরীতে নারীর সংখ্যা মাত্র ৮৮৯ জন। এর ফলে বিয়ের জন্য পাত্রী খুঁজে পাওয়া যাচ্ছে না। আর এ ঘটনার জন্য সরকারের ব্যর্থতাকেই দায়ী করা হয়েছে। অভিযোগ রয়েছে জন্মের আগেই অনেক কন্যাভ্রুণ হত্যা করা হয়। সরকার এটি বন্ধ করতে পারেনি। সে কারণেই রাজ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যা কমে গেছে।

আয়োজনের উদ্যোক্তা রমেশ বরস্কর বলেন, ‘মানুষ আমাদের নিয়ে ঠাট্টা করতে পারে। কিন্তু কঠিন বাস্তবতা হলো, বিয়েযোগ্য পুরুষরা পাত্রী খুঁজে পাচ্ছেন না। কারণ এখানে নারী-পুরুষের অনুপাত ঠিক নেই।’

এ সম্পর্কিত আরও পড়ুন