আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে বানরদের পাশে ফল ব্যবসায়ীরা

লকডাউনের মধ্যে হাজারো বানরের খাদ্য সহায়তা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারতের ১০ ফল বিক্রেতা। তামিলনাড়ুতে খাবারের অভাবে বাসাবাড়িতে হামলা চালানো শুরু করেছিল একটি মন্দিরে থাকা বানরগুলো। আর তা দেখেই এগিয়ে আসে ফল ব্যবসায়ীরা। প্রতিদিন বানরদের প্রায় দুই টন ফল সরবরাহ করে তারা।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, তামিলনাড়ুতে লকডাউনের আগে খাবার নিয়ে বানরগুলোর কোন চিন্তা ছিল না। দর্শনার্থীদের দেওয়া খাবারে অনায়াসে তাদের পেট ভরতো। কিন্ত করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যটিতে কড়াকড়ি আরোপ করার পরই বিপাকে পড়ে বানরগুলো। ক্ষুধার জ্বালায় লোকালয় এমনকি বাসা বাড়িতে হামলা শুরু করে তারা।

তামিলনাড়ুর ফল ব্যবসায়ী প্রভু বলেন, লকডাউন শুরুর সময় মন্দির এলাকায় কোন খাবার ছিল না। বানরগুলো না খেয়েই থাকতো। আমি যেহেতু পাশের ফল বাজারে কাজ করি তাই সেখান থেকে অবশিষ্ট ফল যোগাড় করে তাদের খাওয়াই। প্রতিদিন বানরগুলোকে দুই টন ফল দিতে হয়। প্রতিদিনের খাবার নিশ্চিত হওয়ায় বানরগুলো এখন আর লোকালয়ে হামলা চালায় না।

তামিলনাড়ুতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ২৩ লাখের বেশি মানুষ। এর মধ্যে মারা গেছে প্রায় ৩০ হাজার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন