আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনায় নিউ ইয়র্কে গৃহহীন রেকর্ড সংখ্যক মানুষ

করোনা মহামারিতে রেকর্ড সংখ্যক মানুষ গৃহহীন হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে। মানসিক বিকারগ্রস্ত এবং মাদকাসক্ত গৃহহীনদের দেখা যাচ্ছে ম্যানহ্যাটনের প্রতিটি ব্লকেই। করোনাকালে পর্যটন নির্ভর অসংখ্য ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় গৃহহীন হয়ে পড়েছে অনেকে।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, উন্নত জীবনের প্রত্যাশায় অভিবাসনপ্রত্যাশিদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে নিউ ইয়র্কে পাড়ি জমায় লাখো মানুষ। করোনার কারণে হাজারো মানুষের স্বপ্ন ভেঙে গেছে। পর্যটন খাত বন্ধ থাকায় গৃহহীন হয়েছে নিউ ইয়র্কের হাজারো মানুষ। ম্যানহাটনের সড়কগুলোর চিত্র বদলে গেছে। প্রতিটি ব্লকেই অন্তত ৮ থেকে ১০ জন গৃহহীনের দেখা মিলছে। ভাসমান এই জনগোষ্ঠীর অভাবের কারণে বেড়ে গেছে অপরাধপ্রবণতা।

এক প্রতিবেদনে বেসরকারি সংগঠন কোয়ালিশন ফর দ্য হোমলেস জানায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক সিটির বিভিন্ন কেন্দ্রে প্রতি রাতে ২০ হাজারের বেশি গৃহহীন মানুষ আশ্রয় নেয়।

তবে লকডাউন তুলে নেওয়ায় ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে নিউ ইয়র্কের জনজীবন। কর্মক্ষেত্রে ফিরছে বাসিন্দারা। এজন্য সাবওয়েসহ শহরের জনবহুল এলাকাগুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে ।

মহামারি শুরু থেকে এখন পর্যন্ত গৃহহীন ১০ হাজারের বেশি মানুষকে বিভিন্ন বাণিজ্যিক হোটেলে আশ্রয় দেওয়া হয়েছে। তারপরও সামাজিক নিরাপত্তার আওতায় আনা যায়নি অসংখ্য মানুষকে। গৃহহীনদের সঙ্গে মানবিক সংযোগ স্থাপন করে তাদের স্বাভাবিক জীবনে ফিরাতে উৎসাহ দিতে স্বেচ্ছাসেবী নিয়োগ করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন