আর্কাইভ থেকে জাতীয়

মেট্রোরেল উদ্বোধনে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন

মেট্রোরেল চালু হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৮ ডিসেম্বর) দেশটির ঢাকা দূতাবাস তাদের ভেরিফাইড ফেসবুক পেজে এই অভিনন্দন জানান।

বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের টানাপড়েনের মধ্যে এই বিবৃতিতে নেই সরকারের কোনো প্রসঙ্গ। যে ভাষা ব্যবহার করা হয়েছে, তাতে ব্যবহার করা হয়েছে বাংলাদেশের কথা। পাশাপাশি ট্রেনের চালকদের কথা উল্লেখ করা হয়েছে।

এতে লেখা হয়, ‘ঢাকায় দেশের প্রথম মেট্রো রেল উদ্বোধনের জন্য বাংলাদেশকে অভিনন্দন! আমরা মারিয়াম আফিজাসহ মেট্রো ট্রেনের ছয় নারী চালককে অভিবাদন জানাই।’

ঢাকার দুঃসহ যানজট মোকাবিলায় সরকার মোট ছয়টি মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে প্রথমটির একটি অংশ ট্রেন চলাচল উদ্বোধন করা হয়েছে।

উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত রুটটি পুরোপুরি চালু হবে ২০২৫ সালের মধ্যে। ২০২৩ সালের শেষে চালু হওয়ার কথা আছে মতিঝিল পর্যন্ত রুট। আর প্রথমভাবে দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত পথটি খুলল।

এই পথটি চালু হওয়ায় নগরবাসীর মধ্যে উচ্ছ্বাস স্পষ্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করে বলেছেন, ধীরে ধীরে সবগুলো রুট চালু হয়ে গেছে দিনে ৫০ লাখেরও বেশি যাত্রী এসব ট্রেনে চলবে। আর তখন যানজট থাকবে না।

সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে বহুল প্রতিক্ষিত মেট্রোরেল। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৮টা থেকে আগারগাঁও থেকে উত্তরা এবং উত্তরা থেকে আগারগাঁও রুটে চলাচল শুরু করেছে মেট্রোরেল।

প্রথম তিন মাস সীমিত পরিসরে কেবল সকালে চলবে ট্রেন। আর শুরুতে কেবল দিয়াবাড়ী ও আগারগাঁও পর্যন্ত চলবে তা। মাঝের স্টেশনগুলো ধীরে ধীরে চালু হবে বলে জানানো হয়েছে।

আগারগাঁও নেমে সেখানে থাকা বিআরটিসির বাসে করে যাত্রীরা যাবেন মতিঝিলের পথে। এতে উত্তরা থেকে মতিঝিলের যাত্রা আড়াই থেকে তিন ঘণ্টা নেমে আসবে এক ঘণ্টায়। পুরো পথে ট্রেন যখন চলবে তখন যাওয়া যাবে ৪০ মিনিটে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেনের ভাড়া ঠিক হয়েছে ৬০ টাকা। পুরো পথের ভাড়া হবে ১০০ টাকা।

এ সম্পর্কিত আরও পড়ুন